এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহ-অর্থায়নকৃত চারটি উচ্চশিক্ষা প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে এডিবির সঙ্গে একটি পর্যালোচনা সভা করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

মঙ্গলবার (১২ এপ্রিল) ইউজিসিতে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় দেশের তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি খাতে সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ‘ইম্প্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন’ প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) চূড়ান্ত করা হয়। এটি আজই শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হতে পারে।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে সভায় এডিবির সাউথ এশিয়া ডিপার্টমেন্টের হিউম্যান অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট ডিভিশনের মিশন লিডার জি সুন সং, ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান, তথ্য প্রযুক্তি প্রকল্পের ফোকাল পয়েন্ট ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মো. মোস্তফা আকবর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কাজী মুহাইমিন-আস-সাকিব, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববদ্যিালয়ের শিক্ষক ড. মো. আলম হোসেনসহ এডিবি ও ইউজিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, বাংলাদেশে আইসিটি খাতের উন্নয়নে এবং দক্ষ মানবশক্তি গড়ে তোলার লক্ষ্যে এডিবি এই প্রকল্পে অর্থ সহায়তা দিচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে ১৩০ মিলিয়ন ডলার। পাঁচ বছর মেয়াদী এই প্রকল্প আগামী অর্থবছরে শুরু হওয়ার কথা রয়েছে।

সভায় অধ্যাপক আলমগীর বলেন, দীর্ঘদিন ধরে তথ্য প্রযুক্তি খাতে সক্ষমতা বৃদ্ধির এই প্রকল্পটি নিয়ে কাজ হচ্ছে। 

এছাড়া প্রকল্পের কাজ দ্রুত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় উপস্থাপনের জন্য সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের কাছ থেকে তিনি সহযোগিতা প্রত্যাশা করেন।

তিনি বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেক্টরের সুযোগ-সুবিধা বৃদ্ধি পাবে। এ প্রকল্পের সফল বাস্তবায়ন মানবসম্পদ উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি, বিশ্ববিদ্যালয়ের আইসিটি সক্ষমতা বাড়ানো এবং কারিকুলাম উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ইউজিসির তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রকল্পটি বাস্তবায়িত হবে।

এএজে/আইএসএইচ