ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, আগামী প্রজন্মের হাতে দেশের সঠিক ও সত্যিকার ইতিহাস তুলে দেওয়ার জন্য পাঠ্যবইয়ে মুজিবনগর সরকারের তাৎপর্য তুলে ধরার বিকল্প নেই।  

রোববার (১৭ এপ্রিল) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বঙ্গবন্ধু পরিষদ আয়োজিত ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

আরেফিন সিদ্দিক বলেন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের পাঠ্যবইয়ে মুজিবনগর সরকারের বিস্তারিত আলোচনা নেই। এই আলোচনা কী কারণে নেই তার জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। 

তিনি বলেন, আগামী প্রজন্মের হাতে দেশের সঠিক ও সত্যিকার ইতিহাস তুলে দেওয়ার জন্য পাঠ্যবইয়ে মুজিবনগর সরকারের তাৎপর্য তুলে ধরার বিকল্প নেই।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রসঙ্গে তিনি বলেন, সাড়ে সাত কোটি মানুষকে ঐক্যবদ্ধ করার মাধ্যমে বঙ্গবন্ধু বাংলাদেশ গড়ে তোলার নায়ক ছিলেন। আজকে ১৬ কোটি মানুষ যদি ঐক্যবদ্ধ থাকে তাহলে বঙ্গবন্ধুর সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তোলা অসম্ভব নয়।

বঙ্গবন্ধু পরিষদের সভাপতি এসএ মালেকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক এ বি এম ফারুকের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মঞ্জুরুল ইসলাম।

এএজে/আইএসএইচ