‘এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২২’ এ বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় মর্যাদাপূর্ণ অবস্থানে রয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশের (বিডিইউ) উপাচার্য ড. মুনাজ আহমেদ নূর। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক।

সম্প্রতি এডি সায়েন্টিফিক ইনডেক্স বিশ্বের ২১৬টি দেশের ১৫ হাজার ৪৩০টি বিশ্ববিদ্যালয়ের ৯ লক্ষাধিক বিজ্ঞানী ও গবেষকদের সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করে, যার মধ্যে বিডিইউ উপাচার্য মর্যাদাপূর্ণ অবস্থানে রয়েছেন।

কনক্রিট টেকনোলজি, আরবান সেফটি, ক্লাইমেট চেঞ্জ, আর্থকোয়াক ডিজাস্টারসহ শিক্ষা ও প্রযুক্তি খাতে গুরুত্বপূর্ণ গবেষণার জন্য তিনি বিশ্বসেরা বিজ্ঞানীদের মধ্যে উল্লেখযোগ্য অবস্থানে রয়েছেন। ৯ বছর ধরে শিক্ষা প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে থেকেও প্রশাসনিক কাজের পাশাপাশি গবেষণার কাজও চালিয়ে গেছেন অধ্যাপক মুনাজ আহমেদ নূর।

বিডিইউ উপাচার্যের দায়িত্ব পালনের আগে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইউটি) উপাচার্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক মুনাজ আহমেদ নূর বুয়েট থেকে পড়াশোনা সম্পন্ন করেন। পরে ২০০০ সালে ইউনিভার্সিটি অব টোকিও থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ২০০৭ সালে ভূমিকম্প তত্ত্বের (সাইজমলজি) ওপর পোস্ট ডক্টরাল ডিগ্রি সম্পন্ন করেন।

বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় মর্যাদাপূর্ণ অবস্থান লাভ করায় বিডিইউ উপাচার্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় কাজ করার ফলে এ সম্মান অর্জন সম্ভব হয়েছে। এ জন্য আমি তার নিকট কৃতজ্ঞতা প্রকাশ করছি। তার আশীর্বাদ পেলে সামনের দিনগুলোতে বাংলাদেশের শিক্ষা খাতে আরও গুরুত্বপূর্ণ অবদান রাখার চেষ্টা অব্যাহত রাখব।

এএজে/এসকেডি