প্রতীকী ছবি

করোনার কারণে পরীক্ষা বাতিল করে এসএসসি ও জেএসসির ফলাফলের ওপর তৈরি করা এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল চলতি ডিসেম্বরের মধ্যে প্রকাশ করা হবে। 

এরইমধ্যে এ সংক্রান্ত কমিটি তাদের চূড়ান্ত প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিয়েছে। মন্ত্রণালয় তা যাচাই বাছাই করে ফল প্রকাশের আনুষ্ঠানিকতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতি চাইবে। তবে সবকিছুই চলতি মাসের মধ্যে শেষ করতে হবে। 

শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে কথা এ তথ্য জানা গেছে।

এ ব্যাপারে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ ঢাকা পোস্টকে বলেন, আমরা ডিসেম্বরের মধ্যেই এইচএসসি ও সমমানের ফল প্রকাশের আপ্রাণ চেষ্টা করছি। 

নেহাল আহমেদ আরও বলেন, পরীক্ষার ফল প্রস্তুত করতে টেকনিক্যালকর্মীরা শিফট অনুযায়ী ২৪ ঘণ্টা কাজ করছেন। এবারের ফল প্রকাশ হবে কম্পিউটারভিত্তিক। তাই একটু জটিল। অনেক হিসাব-নিকাশের ব্যাপার আছে। তিনি বলেন, ফল এখনো প্রস্তুত হয়নি। প্রস্তুত হওয়ার পর তা প্রকাশের জন্য মন্ত্রণালয়ের কাছে পাঠানো হবে। 

ডিসেম্বরের মধ্যে প্রকাশ হবে কিনা, এমন প্রশ্নের জবাবে নেহাল আহমেদ বলেন, যদি এ সময়ের মধ্যে দিতে না পারি, তাই বলছি ডিসেম্বরে ফল প্রকাশের আপ্রাণ চেষ্টা করছি।

করোনাভাইরাস মহামারির কারণে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিল করা হয়েছে। জেএসসি-জেডিসি ও এসএসসি/সমমান পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের ফল প্রকাশের ঘোষণা দিয়েছে সরকার।

এনএম/জেডএস