প্রধানমন্ত্রী শেখ হাসিনা

২০২১ শিক্ষাবর্ষের নতুন বই করোনার কারণে ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে করোনা পরিস্থিতিতে এবার বই উৎসব হবে না বলে জানিয়েছেন শিক্ষার দুই মন্ত্রণালয়ের কর্মকর্তারা।  

জানা গেছে, আগামী ৩১ ডিসেম্বর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের বই তুলে দেবেন প্রধানমন্ত্রী। এরপর সারাদেশে শিক্ষার্থীদের হাতে নতুন বছরের বই তুলে দেওয়া হবে। 

করোনা পরিস্থিতিতে প্রতিবারের মতো এবার গণভবনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসব হচ্ছে না। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও তাদের কেন্দ্রীয় বই উৎসব বাতিল করেছে। তবে প্রতি বছরের মতো ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রী ভার্চুয়ালি নতুন বছরের পাঠ্যপুস্তক উদ্বোধন করবেন।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, পাঠ্যপুস্তক উদ্বোধনের সময় শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দুই মন্ত্রী ও সচিব, পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান ও শিক্ষার্থীরা ভার্চুয়ালি যোগ দেবেন। 

এ বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা ঢাকা পোস্টকে বলেন, পয়লা জানুয়ারি বিকল্প পদ্ধতিতে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হবে। আগের দিন ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রী নতুন বই বিতরণের উদ্ধোধন ঘোষণা করবেন। 

এনএম/এইচকে