করোনার টিকা নিচ্ছেন এক ব্যক্তি

দ্রুত সময়ের মধ্যে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষককে কোভিড-১৯ টিকা নিতে নিবন্ধন করার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এই সংক্রান্ত আদেশ জারি করেছে। এতে বলা হয়েছে, অগ্রাধিকারভিত্তিতে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষককে কোভিড-১৯ টিকার আওতায় আনার নির্দেশনার পরিপ্রেক্ষিতে ইতোমধ্যে অনেক শিক্ষকই টিকা নিতে নিবন্ধন করেছেন। অনেকই টিকা নিয়েছেন। কিন্তু এখনও বিভিন্ন কারণে অনেক শিক্ষক নিবন্ধন করতে পারেননি বলে জানা গেছে।

যারা এখনও নিবন্ধনের আওতায় আসেননি তারা অতিদ্রুত নিবন্ধন সম্পন্ন ও টিকা গ্রহণ নিশ্চিত করার জন্য অনুরোধ করা হলো। আদেশ বাস্তবায়নে নির্দেশনা সব আঞ্চলিক উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার ও উপজেলা-থানা শিক্ষা অফিসারকে পাঠানো হয়েছে। ওই আদেশে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের কোভিড-১৯ টিকার আওতায় আনার জন্য সরকার আন্তরিক।

গত ৯ ফেব্রুয়ারি (মঙ্গলবার) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষকদের করোনাভাইরাসের টিকা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়। এতে বলা হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে এলে সব বিদ্যালয় খুলে দেওয়া হবে। বর্তমানে ভাইরাস থেকে মুক্ত থাকতে সব প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের টিকা নিতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে, এরইমধ্যে শিক্ষকদের টিকা দেওয়ার নামের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। আগামী এক সপ্তাহ পর টিকা দেওয়ার কার্যক্রম শুরু করা হবে। সব শিক্ষক-কর্মকর্তারা নির্ধারিত টিকাদান কেন্দ্রে উপস্থিত হয়ে টিকা নেবেন।

কারা টিকা নিচ্ছেন, কারা নিচ্ছেন না, টিকা নেওয়ার পর শিক্ষকদের কী অবস্থা- এসব বিষয় জানতে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে ডিপিই থেকে।

এদিকে আগামী সপ্তাহ থেকে প্রাথমিকের শিক্ষকদের কোভিড-১৯ টিকা দেওয়া করা হবে বলে জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সচিবালয় ক্লিনিকে টিকা নেওয়ার পর এ কথা বলেন তিনি।

এদিকে মন্ত্রণালয় ও তার অধীনস্থ বিভিন্ন দপ্তরে কর্মরত এক হাজার ৮৮৬ জনকে অগ্রাধিকারভিত্তিতে করোনার টিকা দেওয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে চিঠি দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

গত ৮ ফেব্রুয়ারি (সোমবার) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিবকে চিঠি দিয়েছেন গণশিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব ড. মাহবুবুর রশীদ। চিঠিতে বলা হয়, গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন দপ্তরে কর্মরত এক হাজার ৮৮৬ জনকে অগ্রাধিকারভিত্তিতে টিকা দেওয়ার জন্য অনুরোধ করা হলো।

এএসএস/এনএম