নতুন শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ‘বি’ ইউনিটের (মানবিক বিভাগে) ভর্তি পরীক্ষায় প্রক্সি দেওয়ার অভিযোগে তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। 

শনিবার রাজধানীর কোতোয়ালি থানায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রইছ উদদীন বাদী হয়ে এ মামলা করেন।

সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তিনজনের বিরুদ্ধে একটা মামলা দায়ের করেছে। বিষয়টি নিয়ে আমাদের তদন্ত কার্যক্রম অব্যাহত রয়েছে। এ ঘটনার সাথে জড়িত সবাইকে আইনের আওতায় নিয়ে আসা হবে। 

এ মামলার আসামিরা হলেন, মূলহোতা মো. রাব্বি, প্রক্সি দিতে আসা শিক্ষার্থী মো. আকতারুল ইসলাম ও মূল শিক্ষার্থী সিজান মাহফুজ। এদের মধ্যে আকতারুল ইসলামকে গ্রেপ্তার করা হয়েছে।

মামলার অভিযোগে বলা হয়, শনিবার (১৩ আগস্ট) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভুক্ত বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের প্রবেশপত্রসহ অন্যান্য কাগজপত্র যাচাই করার জন্য বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মো. মহিউদ্দিনের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়। 

এ কমিটি বিশ্ববিদ্যালয়ের নতুন ভবনের একটি কক্ষের পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের প্রবেশপত্রসহ অন্যান্য কাগজপত্র যাচাই করছিলেন। এ সময় আকতারুল ইসলাম নামে এক পরীক্ষার্থীর প্রবেশপত্র ও সংযুক্ত ছবির সাথে তার চেহারার মিল না থাকার বিষয়টি পরিলক্ষিত হয়। 

পলাতক আসামি সিজান মাহফুজ ও মূলহোতা রাব্বির পরামর্শ, প্ররোচনায় ও সহযোগিতায় এক লাখ ৪০ হাজার টাকার চুক্তিতে পরীক্ষায় অংশ নেওয়ার বিষয়টি জিজ্ঞাসাবাদে স্বীকার করেন গ্রেপ্তার শিক্ষার্থী। 

আরএইচ