প্রাইভেট বিশ্ববিদ্যালয়সমূহ দখল এবং ট্রাস্টি বোর্ডের ওপর হস্তক্ষেপের প্রতিবাদে মানববন্ধন করেছে প্রাইভেট ইউনিভার্সিটি স্টুডেন্টস সাপোর্ট ফোরাম। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর গুলশানে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশের প্রতিটি বেসরকারি বিশ্ববিদ্যালয়েরই নিজস্ব ট্রাস্টি বোর্ড থাকে। তারই ধারাবাহিকতায় নর্থ সাউথ, শান্ত-মারিয়াম ও মানারাতেরও ছিল। কিন্তু ষড়যন্ত্রমূলকভাবে এসব বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ড ভেঙে দিয়ে সরকার পছন্দের লোকদের দিয়ে নতুন করে ট্রাস্টি বোর্ড গঠন করেছে। 

তারা বলেন, এ উদ্যোগ বিশ্ববিদ্যালয়গুলোর ক্ষতিসাধন করছে। এতে শিক্ষার স্বাভাবিক পরিবেশ ব্যাহত হওয়ার শঙ্কা তৈরি হয়েছে। সম্প্রতি নর্থ সাউথ ও শান্ত-মারিয়ামের পর মানারাত বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে একই ঘটনার পুনরাবৃত্তিতে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

শিক্ষার্থীরা বলেন, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি জবরদখলে নিতে গঠন করা হয়েছে নতুন বোর্ড অব ট্রাস্টিজ। কিন্তু মানারাতের বর্তমান ও সাবেক শিক্ষার্থী, শিক্ষক-কর্মকর্তা, শুভানুধ্যায়ী এ দখলদারিত্ব মেনে নেবে না।

শিক্ষার্থীদের দাবি হলো- অবিলম্বে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিতে অবৈধ হস্তক্ষেপ বন্ধ করতে হবে; মানারাত, শান্ত-মারিয়াম, নর্থ সাউথসহ অন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টি দখল করে অবৈধভাবে অর্থ লুটপাট করার ঘৃণ্য ষড়যন্ত্র বন্ধ করতে হবে; শিক্ষার সুস্থ পরিবেশ ব্যাহত করার ঘৃণ্য পরিকল্পনাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসতে হবে; ক্যাম্পাস নিয়ে সব ধরনের অপরাজনীতি বন্ধ করে শিক্ষার্থীদের মৌলিক অধিকার নিশ্চিত করতে হবে এবং সব প্রাইভেট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাত্ররাজনীতি মুক্ত করতে হবে।

এএজে/আরএইচ