দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একমাত্র নর্থ সাউথই এ মাইলফলক অর্জন করেছে

‘বিষয়ভিত্তিক কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংস ২০২১’-এ স্থান পেয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একমাত্র নর্থ সাউথই এ মাইলফলক অর্জন করেছে। টানা দ্বিতীয়বারের মতো বিশ্ববিদ্যালয়টি এ স্থান লাভ করল।

বিষয়ভিত্তিক কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংস ২০২১-এ নর্থ সাউথ ইউনিভার্সিটি বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট বিষয়ে (ব্যবসা এবং অর্থনীতি অনুষদ) আগের বছরের থেকে ৫০ ধাপ এগিয়ে ৩৫১-৪০০তম এবং কম্পিউটার সাইন্স অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিষয়ে ৬০১-৬৫০তম (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সাইন্সেস অনুষদ) স্থান দখল করেছে।

এ বছরের কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংস বিশ্বজুড়ে শীর্ষস্থানীয় এক হাজার বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশ করেছে। যেখানে সাড়ে পাঁচ হাজারেরও বেশি বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্তির জন্য মূল্যায়ন ও বিবেচনা করা হয়েছিল। প্রতিটি বিষয়ের ৫১টি মানদণ্ড অনুসারে কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে বিশ্বের শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা করা হয়।

এক্ষেত্রে বিষয়ে চারটি উৎস ব্যবহার করে র‍্যাংকিং সংকলিত হয়। যার মধ্যে প্রথম দুটি উৎস হলো- একাডেমিক এবং কর্মকর্তার ওপর কিউ এসের বিশ্বব্যাপী সমীক্ষা, যা বিশ্ববিদ্যালয়ের বিষয়গুলোকে আন্তর্জাতিক মানদণ্ডে মূল্যায়ন করতে ব্যবহৃত হয়। দ্বিতীয় দুটি সূচক গবেষণাপত্রের মান মূল্যায়ন করে। যা প্রাসঙ্গিক বিষয়ে গবেষণাপত্র এবং এইচ-সূচক প্রতি গবেষণামূলক উদ্ধৃতির ওপর ভিত্তি করে। এগুলো বিশ্বের সবচেয়ে বিশ্বস্ত গবেষণা লব্ধ ডাটাবেজ এলজেভির স্কোপাস ডাটাবেজ থেকে পাওয়া যায়। এ চারটি উপাদানের সমন্বয়ে সম্মিলিতভাবে প্রতিটি বিষয়ের র‍্যাংকিংয়ের জন্য ফলাফল তৈরি করা হয়।

নর্থ সাউথ ইউনিভার্সিটি কিউ এস এশিয়া র‍্যাংকিং ২০২১-এ বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম অবস্থানে রয়েছে। এছাড়াও সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এর অবস্থান ৩য়। এশিয়ার মধ্যে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ২২৮তম।

এনএম/এমএইচএস