বাংলা প্রথম পত্রের মধ্য দিয়ে সারা দেশে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। রোববার (৬ নভেম্বর) বেলা ১১টা থেকে এ পরীক্ষা শুরু হয়। পরীক্ষার প্রথম দিন দেশের ১০ শিক্ষা বোর্ডে ২০ হাজার ৩৫৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। আর অসদুপায় অবলম্বনের দায়ে ২১ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। 

রোববার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। 

নিয়ন্ত্রণ কক্ষের তথ্যানুযায়ী, সাধারণ ৯টি বোর্ডে ৯ লাখ ৫৮ হাজার ৯৫১ জনের মধ্যে ১৫ হাজার ২৫৫ জন অনুপস্থিত ছিল। বহিষ্কার করা হয়েছে ছয় পরীক্ষার্থীকে। আর মাদ্রাসা শিক্ষা বোর্ডের ৪৪৮টি পরীক্ষা কেন্দ্রে ৯৩ হাজার ২৫২ পরীক্ষার্থীর মধ্যে ৫ হাজার ৯৯ জন অনুপস্থিত ছিল। বহিষ্কার করা হয়েছে ১৫ জন পরীক্ষার্থীকে। 

ঢাকা শিক্ষা বোর্ডের ২৮৫টি কেন্দ্রে মোট ২ লাখ ৭৩ হাজার ৭০ জন পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা ছিল। এর মধ্যে আজ প্রথম দিন ৩ হাজার ৫০৯ জন অনুপস্থিত ছিল। বাকিরা পরীক্ষা দিয়েছে।

চট্টগ্রাম বোর্ডে ১১১টি কেন্দ্রে ৮৭ হাজার ৮৮৪ জনের মধ্যে ১ হাজার ৩৫৬ জন, রাজশাহী বোর্ডে ২০১টি কেন্দ্রে ১ লাখ ২৭ হাজার ১১৩ জনের মধ্যে ২ হাজার ১৫৮ জন, বরিশাল বোর্ডে ১২৫টি কেন্দ্রে ৬০ হাজার পরীক্ষার্থীর মধ্যে ৯৬৭ জন, সিলেট বোর্ডে ৮৬টি কেন্দ্রে ৬৫ হাজার ৩৬৯ জনের মধ্যে ৯৬৮ জন, দিনাজপুর বোর্ডে ২০২টি কেন্দ্রে ৯৬ হাজার ৭০০ জনের মধ্যে ১ হাজার ৮১৮ জন এবং কুমিল্লা বোর্ডে ১৯২টি কেন্দ্রে ৮৬ হাজার ১৯০ জনের মধ্যে ১ হাজার ৭৬২ জন অনুপস্থিত ছিল।

আরও পড়ুন : এইচএসসি ও সমমান পরীক্ষায় মানতে হবে যেসব নিয়ম

ময়মনসিংহ বোর্ডে ৮৯টি কেন্দ্রে ৬২ হাজার ২৫৬ জনের মধ্যে ৮১৩ জন এবং যশোর শিক্ষা বোর্ডে ২২৮টি কেন্দ্রে ৯৯ হাজার ২৩৬ পরীক্ষার্থীর মধ্যে ১ হাজার ৯০৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

বরিশালে ১ জন, কুমিল্লায় ৫ জনকে বহিষ্কার করা হয়েছে। 

উল্লেখ্য, এ বছর ১২ লাখ ৩ হাজার ৪০৭ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ছয় লাখ ২২ হাজার ৭৯৬ জন ছাত্র এবং পাঁচ লাখ ৮০ হাজার ৬১১ জন ছাত্রী রয়েছেন। দেশের দুই হাজার ৬৪৯টি কেন্দ্রে হচ্ছে পরীক্ষা। মোট ১১টি শিক্ষাবোর্ডের মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন। এর মধ্যে ছাত্র পাঁচ লাখ ৮২ হাজার ১৮৩ এবং ছাত্রী পাঁচ লাখ তিন হাজার ৫৩০ জন।

অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় ৪৪৮টি কেন্দ্রে ৯৪ হাজার ৭৬৩ পরীক্ষার্থী অংশ নিচ্ছে। তাদের মধ্যে ৫১ হাজার ৬৯৫ ছাত্র এবং ৪৩ হাজার ৬৮ জন ছাত্রী।

এছাড়া কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি) এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় এক লাখ ২২ হাজার ৯৩১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এরমধ্যে ৮৮ হাজার ৯১৮ জন ছাত্র এবং ৩৪ হাজার ১৩ জন ছাত্রী।

এমএম/এসকেডি