আগামী ১৯ মার্চ (শুক্রবার) ৪১তম বিসিএসের প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। দেশের ৮টি বিভাগের কেন্দ্রে একযোগে এ পরীক্ষার আসন বিন্যাস, সময়সূচি ও পরীক্ষা পরিচালনাসহ বিস্তারিত তথ্য সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।  

বুধবার (১০ মার্চ) পিএসসি জনসংযোগ শাখা থেকে এ তথ্য পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, ১৯ মার্চ (শুক্রবার) ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন কেন্দ্রে একযোগে স্বাস্থ্যবিধি মেনে প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় আবেদনকারীর সংখ্যা চার লাখ ৭৫ হাজার। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার জন্য নতুন কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে পিএসসি।

গত রোববার (৭ মার্চ) পিএসসি পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিসিএস পরীক্ষার সময় কোনো হাতঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, ইলেকট্রনিক ঘড়ি ব্যবহার করা যাবে না। সময় জানার জন্য পরীক্ষা কক্ষে প্রয়োজনীয় সংখ্যক দেয়াল ঘড়ির ব্যবস্থা থাকবে। পরীক্ষার হলে প্রার্থীরা কানে কোনো আবরণ রাখতে পারবেন না, কান খোলা রাখতে হবে। গহনা-অলঙ্কার জাতীয় কিছু ব্যবহার করতে পারবেন না। সঙ্গে ক্রেডিট কার্ড, ব্যাংক কার্ড সদৃশ কিছুও বহন করা যাবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মোবাইল ফোন, হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর, ব্যাগ নিষিদ্ধ করা হয়েছে। এসব সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বিসিএস পরীক্ষা বিধিমালার বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর পরীক্ষা বাতিলসহ ভবিষ্যতে কমিশনের নেওয়া সব নিয়োগ পরীক্ষার জন্য তাকে অযোগ্য ঘোষণা করা হবে।

কানের শ্রবণযন্ত্র প্রসঙ্গে বিজ্ঞপ্তিতে বলা হয়, কানে কোনো ধরনের হিয়ারিং ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ চিকিৎসকরে পরামর্শসহ আগে পিএসসিকে অবহিত করতে হবে। পরীক্ষাকেন্দ্রে কী কী আনা যাবে, কী কী আনা যাবে না- তা সব পরীক্ষার্থীদের একদিন আগে এসএমএস করে জানিয়ে দেওয়া হবে।

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে বিভিন্ন পদে ২ হাজার ১৩৫ কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে বলে জানানো হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হবে শিক্ষা ক্যাডারে। এ ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে বিসিএস শিক্ষায় প্রভাষক ৯০৫ জন, কারিগরি শিক্ষা বিভাগে প্রভাষক নেওয়া হবে ১০ জন।

এনএম/জেডএস