প্রাথমিকে শিক্ষা পদক নীতিমালা- ২০২২ জারি করা হয়েছে। শিশুদের সুপ্ত প্রতিভা বিকাশ, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং প্রাথমিক শিক্ষার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রাথমিক শিক্ষার উন্নয়নে অবদানের স্বীকৃতির জন্য এ পদক দেওয়া হয়। ইতোমধ্যে বিভাগীয় পর্যায়ে বর্ষসেরা নির্বাচন কার্যক্রম শুরু করা হয়েছে। জাতীয় শিক্ষা সপ্তাহ অনুষ্ঠানের মাধ্যমে সেরাদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত নীতিমালা জারি করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত তিন মাস ধরে বাছাই কার্যক্রম চলমান রয়েছে৷ বাছাই প্রক্রিয়া শেষ হলে চূড়ান্ত ফলাফল প্রধানমন্ত্রী বরাবর উপস্থাপন করা হবে। পরবর্তীতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন এবং এর মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থী, ব্যক্তি এবং প্রতিষ্ঠানের মধ্যে প্রাথমিক শিক্ষা পদক বিতরণ করা হবে। শিক্ষা সপ্তাহ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে বর্ষসেরাদের হাতে পদক তুলে দেবেন।

নীতিমালা অনুযায়ী, এ বছর শিক্ষার্থী কেন্দ্রিক, ব্যক্তিগত এবং প্রাতিষ্ঠানিক এ তিন ক্যাটাগরিতে পদক দেওয়া হবে। এর মাঝে ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে প্রতিযোগিতায়- শ্রেষ্ঠ সহকারী শিক্ষক, শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকা, শ্রেষ্ঠ প্রধান শিক্ষক, শ্রেষ্ঠ প্রধান শিক্ষিকা, শ্রেষ্ঠ কর্মচারী, শ্রেষ্ঠ সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার, শ্রেষ্ঠ কাব শিক্ষক, শ্রেষ্ঠ ইন্সট্রাক্টর (উপজেলা/থানা রিসোর্স সেন্টার), শ্রেষ্ঠ ইন্সট্রাক্টর (পিটিআই), শ্রেষ্ঠ উপজেলা/থানা শিক্ষা অফিসার, শ্রেষ্ঠ সুপারিন্টেনডেন্ট (পিটিআই), শ্রেষ্ঠ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার, শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান, শ্রেষ্ঠ জেলা প্রশাসক, শ্রেষ্ঠ সরকারি প্রাথমিক বিদ্যালয়, শ্রেষ্ঠ বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি (এসএমসি) এবং শ্রেষ্ঠ পিটিআই নিয়ে মোট ১৮টি পদক দেওয়া হবে। এদের মধ্যে শ্রেষ্ঠ বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি (এসএমসি) এবং শ্রেষ্ঠ পিটিআই প্রতিষ্ঠান/কমিটি নির্দিষ্ট বছরের জন্য শ্রেষ্ঠ হিসেবে নির্বাচিত হবে।

জাতীয় পর্যায়ে পুরস্কারে যা যা থাকবে -

শিক্ষার্থী (ক্রীড়া, সাংস্কৃতিক এবং বিষয়ভিত্তিক কুইজ প্রতিযোগিতায়) :

১ম স্থান : ত্রিশ হাজার টাকা, স্বর্ণপদক এবং সনদপত্র।

২য় স্থান : পঁচিশ হাজার টাকা, রৌপ্যপদক এবং সনদপত্র।

৩য় স্থান : বিশ হাজার টাকা, ব্রোঞ্জপদক এবং সনদপত্র।

(ব্যক্তি সব ক্যাটাগরিতে) : 

শ্রেষ্ঠ : পঞ্চাশ হাজার টাকা, স্বর্ণপদক এবং সনদপত্র। এছাড়া ২য় ও ৩য় স্থান অধিকারীদের ক্ষেত্রে সনদপত্র। 

প্রতিষ্ঠান (সব ক্যাটাগরিতে) :

শ্রেষ্ঠ : পঞ্চাশ হাজার টাকা, ক্রেস্ট এবং সনদপত্র। এছাড়া ২য় ও ৩য় স্থান অধিকারীদের ক্ষেত্রে সনদপত্র।

এমএম/এফকে