উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পর এখন বিশ্ববিদ্যালয় ভর্তি যুদ্ধের পালা। যদিও মেডিকেল ছাড়া অন্য কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির দিন সময় ঘোষণা আসেনি। তবে চলতি মাসের শেষের দিকে জাতীয় বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির ঘোষণা আসতে পারে।

জানা গেছে, গুচ্ছ পদ্ধতিতে সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি এবং প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সময় দ্রুত সময়ে নির্ধারণ করা হবে। তবে এ বছর যে সংখ্যক শিক্ষার্থী কৃতকার্য হয়েছে তার অপেক্ষা বেশি সংখ্যক আসন রয়েছে। ফলে সকল শিক্ষার্থী ভর্তি হলেও খালি থাকতে পারে অনেক আসন। 

ইউজিসি ও ব্যানবেইস বলছে, দেশের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে মোট আসন রয়েছে ১৩ লাখ ২৬ হাজার ৪৮৬টি। আর এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ১০ লাখ ১১ হাজার ৯৮৭ জন। সারাদেশে জিপিএ ৫ পেয়েছেন ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন শিক্ষার্থী। এ হিসাবে অন্তত পৌনে ৩ লাখ আসন খালি থাকবে। এ ছাড়া শিক্ষার্থীদের ক্ষুদ্র একটি অংশ উচ্চশিক্ষার জন্য বিদেশেও পাড়ি দেন।

জানা গেছে, দেশের ৪৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে আসন আছে ৬০ হাজার। বেসরকারি ১০৮টি বিশ্ববিদ্যালয়ে আছে ২ লাখ ৩ হাজার ৬৭৫টি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২ হাজার ২১৫টি সরকারি ও বেসরকারি কলেজে ৮ লাখ ৭২ হাজার ৮১৫ আসন রয়েছে।

এ ছাড়া ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে ৬০ হাজার, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ৭৭ হাজার ৭৫৬, দুটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে ৪৪০, মেডিকেল ও ডেন্টাল কলেজে ১০ হাজার ৫০০, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজে ২৩ হাজার ৩৩০, চারটি ইঞ্জিনিয়ারিং কলেজে ৭ হাজার ২০৬টি, টেক্সটাইল কলেজে ৭২০, সরকারি ও বেসরকারি নার্সিং ও মিডওয়াইফারি ৫ হাজার ৬০০, ১৪টি মেরিন অ্যান্ড এরোনটিক্যাল কলেজে ৬৫৪, ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় অধিভুক্ত প্রতিষ্ঠানে আরও ৩ হাজার ৫০০ এবং চটগ্রাম বিশ্ববিদ্যালয় অধিভুক্ত প্রতিষ্ঠানে ২৯০টি আসন আছে।

এবারের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ; ২০২১ সালে এ হার ছিল ৯৫ দশমিক ২৬ শতাংশ। অর্থাৎ গতবছরের চেয়ে এবার পাসের হার কমেছে ৯ দশমিক ৩১ শতাংশ।

জানতে চাইলে গুচ্ছ ভর্তি কমিটির আহ্বায়ক শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, গুচ্ছ ভর্তি আগের চাইতে আরো কিভাবে সহজীকরণ করা যায় সেটি নিয়ে আলাপ আলোচনা করা হচ্ছে। কবে থেকে গুচ্ছ ভর্তি আবেদন শুরু করা হবে সে বিষয়ে বৃহস্পতিবার গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে সভা করা হচ্ছে। সভা শেষে বিজ্ঞপ্তি দিয়ে সকলকে জানিয়ে দেয়া হবে। 

এমএম/এমজে