উচ্চমাধ্যমিকে ভর্তির চতুর্থ ধাপের আবেদন শেষ হয়েছে। এ ধাপে এক লাখের বেশি আবেদন জমা হয়েছে। আবেদন যাচাই-বাছাই শেষে ১২ ফেব্রুয়ারি রাতে ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

শনিবার (১১ ফেব্রুয়ারি) ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, চতুর্থ ধাপে দুই দিন আবেদনের জন্য সময় দেওয়া হয়। এতে মোট এক লাখ ৮ হাজার ৯৩৬ জন আবেদন করেন। আগামী ১২ ফেব্রুয়ারি রাত ৮টায় ফলাফল প্রকাশ করা হবে।

এ ধাপে সকল আবেদনকারী পছন্দের কলেজে ভর্তির সুযোগ পাবেন কিনা জানতে চাইলে কলেজ পরিদর্শক বলেন, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সারাদেশে বিপুল সিট এখনো খালি রয়েছে। যারা শেষ ধাপে আবেদন করেছেন তাদের সবাই নির্বাচিত কলেজে ভর্তি সুযোগ পাবেন।

তবে যেসব কলেজে শূন্য আসন কম সেখানে বেশি আবেদন করলে কেউ কেউ নির্বাচিত কলেজ নাও পেতে পারেন। ওই ক্ষেত্রে একটি জটিলতা তৈরি হবে। কারণ আগামী এপ্রিলে ২০২৩ সালের এসএসসি পরীক্ষা শুরু হবে। নতুন করে আরেক ধাপে ভর্তি নেওয়া সম্ভব হবে না। সে ক্ষেত্রে হয়তো অন্য কোনো ব্যবস্থা করতে হবে। তবে আমরা চাই বাদ পড়া সবাই চতুর্থ ধাপে ভর্তি এত পারবেন। এর বাইরে আপাতত অন্যকিছু ভাবা হচ্ছে না।

চতুর্থ পদের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, এ ধাপের শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন ও কলেজে ভর্তি ১২ থেকে ১৫ ফেব্রুয়ারি বিকেল ৫টা পর্যন্ত চলবে। যেসব শিক্ষার্থী আগে আবেদন করেনি বা আবেদন করে কোনো কলেজে মনোনয়ন পায়নি তাদের আবেদন করতে। এর বাইরে যেসব শিক্ষার্থী চূড়ান্ত মনোনয়ন পেয়েও কোনো কারণে কলেজে নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি হয়নি কিংবা নিশ্চায়ন করতে পারেনি, তারাও আবেদনের সুযোগ পায়। ২০২২-২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি নীতিমালা-২০২২ অনুসরণ করে অনলাইন ছাড়া ম্যানুয়ালি কোনো ভর্তি করা হবে না। এ বিষয়ে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান, অভিভাবক ও শিক্ষার্থীদের আবারও অবহিত করা হয়েছিল।

এমএম/ওএফ