এখন বিকাশ অ্যাপের সাজেশন বক্সের ‘বইয়ের জন্য অনুদান’ আইকন থেকে সুবিধাবঞ্চিত শিশুদের বইয়ের জন্য সরাসরি ‘প্রথম আলো ট্রাস্ট’ ফান্ডে অনুদান দিতে পারছেন গ্রাহক। আরও সহজে, বাড়তি কোনো সময় ছাড়াই এ অনন্য উদ্যোগে অংশগ্রহণের সুযোগ তৈরি করতে সম্প্রতি বিকাশ অ্যাপে নতুন করে এ আইকনটি যুক্ত করা হয়েছে।

অমর একুশে বই মেলায় বই সংগ্রহের পাশাপাশি অ্যাপ থেকেও বই অনুদানের উদ্যোগ নিয়েছে বিকাশ। গ্রাহকদের দেওয়া অনুদানের অর্থে বই কিনে প্রথম আলো ট্রাস্টের মাধ্যমে বিতরণ করা হবে।

নতুন এ সংযোজনের ফলে, যেসব মানুষ ইচ্ছে থাকলেও সময় ও সুযোগের অভাবে সরাসরি মেলায় এসে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য বই অনুদান করতে পারছেন না, তারা খুব সহজে যে কোনো সময়, যে কোনো স্থান থেকে এখন বইয়ের জন্য অনুদান দিতে পারছেন।

বিকাশ অ্যাপ থেকে এসব শিশুদের বইয়ের জন্য অনুদান দেওয়া খুবই সহজ। প্রথমে অ্যাপে লগইন করে ‘অন্যান্য সেবা’ থেকে ‘ডোনেশন’ বাটনে ক্লিক করতে হবে। অথবা সাজেশন বক্স থেকেও সরাসরি ‘বইয়ের জন্য অনুদান’ আইকনে ক্লিক করে অনুদানের অ্যামাউন্ট ও রেফারেন্স দিয়ে ‘কনফার্ম পেমেন্ট’ এ ক্লিক করে প্রয়োজনীয় পিন দিয়ে সম্পন্ন করা যাবে বইয়ের জন্য অনুদান। এখান থেকে প্রথম আলো ট্রাস্টের ফান্ডে জমা হওয়া টাকাগুলো দিয়ে মেলা শেষে বই কিনে বিতরণ করা হবে। 

গত তিনটি বইমেলার ধারাবাহিকতায় এবারো মেলায় আসা দর্শনার্থী, লেখক ও প্রকাশকদের কাছ থেকে বই সংগ্রহ করছে বিকাশ। সংগৃহীত বইয়ের সাথে, বিকাশের পক্ষ থেকে দেওয়া বই এবং অনুদানের অর্থে কেনা বই মিলিয়ে প্রথম আলো ট্রাস্টের মাধ্যমেই সারাদেশে সুবিধাবঞ্চিত শিশুদের স্কুল, পাঠাগারসহ বিভিন্ন প্রতিষ্ঠানের লাইব্রেরিগুলোতে বিতরণ করা হবে।

গত তিন বছরে এ উদ্যোগের মাধ্যমে ৭২ হাজার ৫০০টি বই বিতরণ করেছে বিকাশ। মেলা প্রাঙ্গণের বুথে এসে নতুন পুরাতন সব ধরনের বই দিতে পারছেন আগ্রহীরা। যারা ঢাকার বাইরে আছেন, তারা নিজ নিজ এলাকার বিকাশ গ্রাহক সেবা কেন্দ্রে গিয়েও বই দিয়ে আসতে পারছেন।

এফকে