করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যেই আগামী শুক্রবার (১৯ মার্চ) ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে। সংক্রমণ বেড়ে যাওয়ায় এ পরীক্ষা পিছিয়ে দিতে হাইকোর্টে রিট করা হয়েছিল। যদিও মঙ্গলবার (১৬ মার্চ) রিটটি খারিজ দেন আদালত।  আদালত স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার নির্দেশ দিয়েছেন। দেশের আটটি অঞ্চলে একযোগে শুক্রবার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর মধ্যে পরীক্ষক, শিক্ষার্থীদের জন্য ১১টি নির্দেশনা জারি করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। মঙ্গলবার বিকালে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক নূর আহমেদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, ৪১তম সিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ অঞ্চলের বিভিন্ন কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে। কোভিড-১৯ পরিস্থিতিৃ বিবেচনায় পরীক্ষা গ্রহণের বিষয়ে স্বাস্থ্যবিধি অনুসরণ করার জন্য সংশ্লিষ্টদের অনুসরণে  ১১ দফা নির্দেশনা জারি করা হয়েছে।

১. প্রতিটি পরীক্ষা হলে পর্যাপ্ত আলো-বাতাসের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

২. পরীক্ষা হলের বাইরে পরীক্ষার্থীদের হাত ধোয়া ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করতে হবে।

৩. পরীক্ষার্থীদের হলে প্রবেশের সময় শরীরের তাপমাত্রা পরিমাপ করার জন্য নন-কন্ট্যাক্ট ইনফ্রারেড থার্মোমিটারের সুবিধা রাখতে হবে।

৪. প্রতিটি পরীক্ষা হলের কন্ট্রোল রুমে মাক্স এবং জীবাণুনাশকের ব্যবস্থা থাকতে হবে।

৫. শিক্ষা প্রতিষ্ঠানের মেঝেসহ সব এলাকা পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে হবে।

৬. স্বাস্থ্যবিধি পালনের বার্তা সংবলিত পোস্টার/ফেস্টুনের মাধ্যমে প্রচার করতে হবে।

৭. অপেক্ষমাণ জনসমাগম নিয়ন্ত্রণ করতে হবে। এ ক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা নেওয়া যেতে পারে।

৮. শিক্ষা প্রতিষ্ঠানে পানি, স্যানিটেশন এবং বর্জ্য ব্যবস্থাপনার সুবিধা এবং পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করতে হবে।

৯. পরীক্ষার্থীরা কমপক্ষে তিন ফুট দূরত্ব রজায় রেখে হলে প্রবেশ করবে। প্রয়োজনে গোল চিহ্ন দিয়ে দাঁড়ানোর স্থান নির্দিষ্ট করে দিতে হবে। মাস্ক ছাড়া কোনো পরীক্ষার্থী হলে প্রবেশ করতে পারবে না।

১০. আসন ব্যবস্থায় দুজন পরীক্ষার্থীর মধ্যে কমপক্ষে তিন ফুট দূরত্ব থাকতে হবে।

১১. পরীক্ষা হলের বাইরে অভিভাবকদের সমাবেশ পরিহারসহ যে কোনো ধরণের জনসমাগম পরিহার করতে হবে।

এদিকে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা কেন্দ্রে দায়িত্ব পালনের জন্য ১৭০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে।

এনএম/এসকেডি