শিক্ষার্থীদের নিয়মিত অধ্যয়নের আহ্বান জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। 

তিনি বলেছেন, প্রতিদিন ছয় থেকে আট ঘণ্টা নিয়মিত পড়তেই হবে। এর পাশাপাশি তথ্যপ্রযুক্তি, বিজ্ঞান, সৃজনশীলতা, সাহিত্য, শিল্প- সংস্কৃতির চর্চা যদি তুমি করো, তাহলে আমি নিশ্চিত করে বলতে পারি তোমরা স্বপ্নের চাইতেও নিজেকে ছাড়িয়ে যাবে। আমরা তেমন দেশটিই গড়ার চেষ্টা করছি।

বুধবার (১ মার্চ) রাজধানীর সিদ্ধেশ্বরী কলেজের নবীনবরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

ড. মশিউর রহমান বলেন, আমার শিক্ষার্থীরা প্রতিদিন কী করছে, তার সবিস্তার আমি জানি না। সেই না জানাটা আমাকে কষ্ট দেয়। একই সঙ্গে আমার ভয় হয়- আমি যখন দেখি এই প্রিয় স্বদেশে হলি আর্টিজানের মতো ঘটনা ঘটেছিল, যখন দেখি প্রিয় এই স্বদেশে পূজা মণ্ডপে হামলা হয়, সাংস্কৃতিক পরিমণ্ডলে হামলা হয়। আমার তরুণরা খানিকটা অপসংস্কৃতির দিকে, অথবা মাদকের দিকে- তখন মনে হয় বিষণ্ণ মলিন বাংলাদেশের চেহারা দেখি। অথচ সেটি আমরা কেউ দেখতে চাই না।

শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য বলেন, নিজেকে দৃঢ়তার সঙ্গে, স্বপ্নের সঙ্গে, সাহসিকতার সঙ্গে, সৃজনশীলতার সঙ্গে গেঁথে নাও। কোনোদিন যেন তোমার সহযাত্রী, তোমার বন্ধু জঙ্গি না হয়, বিপথগামী না হয়। সে যেন নেশার কবলে না পড়ে। তোমরা প্রতিদিন গান গাইবে। আবৃত্তি করবে, ফেসবুক চালাবে, ইউটিউবে গান শুনবে- এ সবকিছু করবে। একইসঙ্গে প্রতিদিন ছয় থেকে আট ঘণ্টা নিয়মিত পড়বে। কেননা বিশ্বের অন্যান্য দেশে তোমার বয়সের তরুণরা আইসিটিতে দক্ষ হচ্ছে, সফট স্কিলে দক্ষ হচ্ছে। অন্ট্রাপ্রেনার হিসেবে তার পরিকল্পনাকে গুছিয়ে নিচ্ছে। এর মানে এই নয় যে- তুমি পিছিয়ে আছো। তোমার কাছে এই সুযোগগুলো নিয়ে এসেছি। তোমাকে জানতে হবে, তোমাকে দক্ষ হয়ে উঠতে হবে- আইসিটিতে, সফট স্কিলে, অন্ট্রাপ্রেনারশিপে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর শেখ জুলহাস উদ্দিন। অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি কলেজের নবনির্মিত অডিটোরিয়াম উদ্বোধন করেন। অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

এমএম/কেএ