বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগে ৩৫ ঊর্ধ্ব নিবন্ধনধারীদের বিবেচনায় নেওয়ার জন্য আবেদন করেছে কিছু চাকরিপ্রত্যাশী। তবে তাদের এ আবেদন আমলে নেওয়ার সুযোগ নেই বলে জানিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

বৃহস্পতিবার (০৯ মার্চ) সংস্থাটির সচিব মো. ওবায়দুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে এনটিআরসিএ জানিয়েছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী শিক্ষক কর্মচারীদের চাকরিতে প্রথম প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর। কিন্তু কিছু নিবন্ধন সনদধারী প্রার্থী ৩৫ বছর উত্তীর্ণ হওয়া সত্ত্বেও নিয়োগ আবেদনের সুযোগ চেয়ে এনটিআরসিএ বরাবর আবেদন করেছেন। কিন্তু বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক পদে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর নির্ধারণ করা হয়।

এর আগে বয়সসীমার বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন কিছু চাকরি প্রত্যাশী। পরে ২০১৯ সালের ২২ মে এ মামলার আদেশে বলা হয়, যে তারিখে সরকার বয়সসীমা নির্ধারণ করেছে তার পূর্বে যারা নিবন্ধন সনদ অর্জন করেছে তাদের জন্য বয়সসীমা প্রযোজ্য হবে না এবং ওই তারিখের পরে যারা নিবন্ধন সনদ অর্জন করেছে তাদের জন্য বয়সসীমা প্রযোজ্য হবে।

এ রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করে এনটিআরসিএ। পরবর্তী সময়ে বিষয়টি নিয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের মতামত চাওয়া হয়। এরপর হাইকোর্টের সেই রায়ের কার্যকরিতা স্থগিত করে আপিল বিভাগ।

রায়ে উল্লেখ করা হয়, আপিল বিভাগের রায়ে হাইকোর্ট বিভাগের প্রদত্ত নির্দেশনা বহাল নেই এবং বর্তমানে বিদ্যমান নীতিমালার আলোকে ৩৫ বছরের ঊর্ধ্ব বয়সীদের চাকরিতে প্রবেশের সুযোগ না থাকায় ৩৫ ঊর্ধ্ব বয়সসীমার নিয়োগ প্রত্যাশীদের আবেদন ও নিয়োগ সুপারিশ বিবেচনার সুযোগ নেই।

এনএম/এমজে