৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ১৯ মে অনুষ্ঠিত হতে পারে। রোববার সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এক সভায় ওই তারিখে পরীক্ষা রেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। তবে এখনো আনুষ্ঠানিকভাবে তারিখ জানানো হয়নি। এ সপ্তাহের যেকোনো দিন জানানো হবে।

পিএসসি সূত্র বলছে, ৪৫তম বিসিএসের প্রশ্ন তৈরির কাজ বেশ কিছুদিন আগে শেষ হয়েছে। চলতি মাসে রোজা ও ঈদের ছুটির কারণে মার্চ ও এপ্রিলে পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। তাই আগামী মে মাসে পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। সে হিসেবে আগামী ১৯ মে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার আয়োজনের দিন ধার্য করা হয়েছে। বিজি প্রেসের সঙ্গে আলোচনা করে এমন সিদ্ধান্ত নিয়েছে কমিশন। চলতি সপ্তাহে এ বিষয়ে ঘোষণা দেবে পিএসসি। 

৪৫তম বিসিএসে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। গত বছরের ৩০ নভেম্বর পিএসসির ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ১০ ডিসেম্বর আবেদন শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। এই বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে।

এই বিসিএসে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর বেশি নিয়াগ শিক্ষা ক্যাডারে, সেখানে ৪৩৭ জনকে নিয়োগ দেওয়া হবে। এরপর প্রশাসনে ২৭৪, পুলিশে ৮০ এবং কাস্টমসে ৫৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে।

এনএম/এসএম