মাত্র ৩০০ টাকা প্রতি ক্লাস ভিত্তিতে অস্থায়ী স্পেশাল লেকচারার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে তুমুল সমালোচনার মুখে পড়েছে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়। সামাজিকমাধ্যমে এ নিয়ে তীব্র নিন্দা শুরু হওয়ার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, এই সিদ্ধান্ত কর্তৃপক্ষের এবং এটি অভ্যন্তরীণ বিষয়। 

গত ২৪ মার্চ বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয় বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে অস্থায়ী ভিত্তিতে স্পেশাল লেকচারার নিয়োগ করতে চায় বিশ্ববিদ্যালয়। এই পদের জন্য কমপক্ষে শিক্ষাগত যোগ্যতা দেওয়া হয়েছে মাস্টার ডিগ্রি। সঙ্গে আরো কিছু যোগ্যতার বিষয়ে নোট দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে স্পষ্ট বলা হয়েছে, ওয়াক ইন ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা অস্থায়ী স্পেশাল লেকচারার সপ্তাহে সর্বাধিক চারটি ক্লাস করতে পারবেন। প্রতিটি ক্লাসের জন্য তিনশ টাকা দেওয়া হবে। অর্থাৎ পুরো মাসে সর্বাধিক ১৬টি ক্লাস করতে পারবেন, তাতে একজন লেকাচারার মাসে সর্বাধিক ৪৮০০ টাকা পাবেন।

যেখানে একজন শ্রমিকের দৈনিক মজুরি সাড়ে চারশ টাকা সেখানে একজন মাস্টার ডিগ্রি কোয়ালিফায়েডকে কী সামান্য এই টাকায় কাজ করানো যায়? প্রশ্ন তুলছে বিভিন্ন মহল। 

সূত্র : নিউজ১৮

জেডএস