করোনাকালীন স্কুল-কলেজে কী পরিমাণ অনলাইন ক্লাস হয়েছে তার তথ্য চেয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের কাছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা পর্যায়ে ক্লাসের সংখ্যা চেয়ে এ চিঠি দেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের কাছে অনলাইন ক্লাসের এ তথ্য চাওয়া হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে প্রতিমাসের ১ তারিখ সব স্কুল-কলেজের অনলাইন ক্লাসের তথ্য প্রমাণ পাঠাতে বলা হয়েছে আঞ্চলিক উপ-পরিচালকদের। এ তথ্য জানিয়ে আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

অধিদফতর বলছে, মন্ত্রিপরিষদ বিভাগ ও শিক্ষা মন্ত্রণালয় থেকে গত ১৪ মার্চ ই-মেইলে করোনা সংক্রমণের সময় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের অনলাইন পাঠদান কার্যক্রম পরিচালনার অর্জন বিষয়ে প্রমাণক সরবরাহের নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা গেছে, অনলাইনে প্রচারিত ক্লাসের তারিখ ও সময় উল্লেখ করে ক্লাস অনুযায়ী যথাযথ কর্তৃপক্ষের জেলাভিত্তিক স্বাক্ষরিত প্রত্যয়ন পত্র প্রমাণক হিসেবে পাঠাতে হবে।

এদিকে করোনা সংক্রমণের মাত্রা বাড়তে থাকায় আগামী ৩০ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে শঙ্কার মধ্যেই ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর। ২০ মার্চ থেকে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়ন শুরু হয়েছে।

জানা গেছে, অনলাইনে বা সামাজিক দূরত্ব মেনে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেওয়া এবং গ্রহণ করতে বলা হয়েছে স্কুলগুলোকে। কোনো শিক্ষার্থী যেন অর্থনৈতিক চাপের মুখে না পড়ে সে বিষয়টিও নিশ্চিত করতে বলা হয়েছে।

এনএম/জেডএস