অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন

দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন ও এবং আলমগীর হোসেন।  

সোমবার (৫ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ শাখার উপসচিব ড. মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আদেশ, ১৯৭৩ (রাষ্ট্রপতির আদেশ নম্বর-১০/৭৩)-এর সংশোধিত আইন, ১৯৯৮-এর ২ (বি) ধারা অনুযায়ী বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন ও এবং আলমগীর হোসেনকে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পূর্ণকালীন সদস্য হিসেবে দ্বিতীয় মেয়াদে চার বছরের জন্য নিয়োগ প্রদান করা হয়েছে।

অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে অধ্যাপকের দায়িত্ব পালন করেছেন। একই সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের আইটি প্রতিষ্ঠান ‘পিপল এন টেক’ এর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

প্রযুক্তিবিদ ড. সাজ্জাদ হোসেন ১৯৬৮ সালের ১৬ ডিসেম্বর নিজ জেলা চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। পড়াশোনা করেছেন ফৌজদারহাট ক্যাডেট কলেজ, এরপর চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে। রাশিয়ার বিখ্যাত মস্কো টেকনিক্যাল ইউনিভার্সিটি থেকে ব্যাচেলর ডিগ্রি এবং যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ড ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্সে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি।

অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর ২০১৯ এর ১৬ জুন প্রথম মেয়াদে ইউজিসির পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ পান। এর আগে তিনি ২০১০ থেকে ২০১৮ পর্যন্ত দুই মেয়াদে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) উপাচার্য হিসেবে কর্মরত ছিলেন।

অধ্যাপক ড. আলমগীর ১৯৮৬ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে বিএসসি ও ১৯৮৯ সালে এমএসসি সম্পন্ন করেন। পরে তিনি জাপানের সাগা ইউনিভার্সিটি থেকে ১৯৯৬ সালে পিএইচডি এবং ১৯৯৮ সালে পোস্ট ডক্টরাল গবেষণা শেষ করেন। 

১৯৮৬ সালে তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি, খুলনার (বর্তমান খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) সিভিল বিভাগের প্রভাষক পদে যোগদান করেন এবং ২০০২ সালে অধ্যাপক পদে পদোন্নতি পান। তিনি বিভিন্ন মেয়াদে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর বিভিন্ন হলের প্রভোস্ট, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান এবং ২০০৭-০৯ মেয়াদে সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন।

আলপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাঙ্কিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় অধ্যাপক ড. আলমগীর সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে কুয়েটে প্রথম, বাংলাদেশে ৬ষ্ঠ আর সংশ্লিষ্ট বিষয়ে এশিয়ার বিজ্ঞানীদের মধ্যে ৭০৮তম স্থান লাভ করেন। এছাড়া ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি ক্যাটাগরিতে তিনি ৪র্থ এবং বাংলাদেশে ১০০তম স্থান অর্জন করেছেন।

এনএম/জেডএস