মুজিববর্ষের উপহার হিসেবে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের অবসরপ্রাপ্ত ৬৮৪ জন শিক্ষক-কর্মচারীর কল্যাণ সুবিধা বাবদ ২৭ কোটি ৫ লাখ ৭২ হাজার ৮৬৪ টাকা ছাড় দেওয়া হয়েছে। কল্যাণ সুবিধার এ টাকা শিক্ষক-কর্মচারীদের নিজ নিজ ব্যাংক হিসাবে জমা হবে।

রোববার (২৮ মার্চ) কল্যাণ ট্রাস্টের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কল্যাণ ট্রাস্টের আর্থিক, জনবল ও নিজস্ব অফিসেরও সংকট রয়েছে। এরপরও মহামারি করোনাভাইরাসের শুরু থেকেই বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর কথা বিবেচনা করে অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের পাওনা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে কল্যাণ ট্রাস্টের কর্মকর্তা-কর্মচারীরা তাদের সব ছুটি ভোগ থেকে বিরত রয়েছেন। তারা ছুটির দিনেও কাজ করে যাচ্ছেন। ফলে করোনার মধ্যেও গত এক বছরে কল্যাণ সুবিধার রেকর্ড সংখ্যক আবেদন নিষ্পত্তি করা হয়েছে।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব ও শিক্ষক নেতা অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসকের পরামর্শে বাসায় চিকিৎসাধীন। বাসায় অবস্থান করে তিনি অফিসের কাজ করছেন। বাসায় থেকে তিনি ২৭ কোটি ৫ লাখ ৭২ হাজার ৮৬৪ টাকার ফাইলে স্বাক্ষর করেছেন।

জানা গেছে, ২০১৯ সালের মে মাসে যাদের আবেদন জমা পড়েছিল এমন ৬৮৪ জন শিক্ষক-কর্মচারীর কল্যাণ সুবিধার অর্থ ছাড় দেওয়া হয়েছে। মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে আগামী ডিসেম্বরের মধ্যে কল্যাণ ট্রাস্ট কর্তৃপক্ষের ১৫ হাজার আবেদন নিষ্পত্তি পদক্ষেপের অংশ হিসেবে এসব আবেদন নিষ্পত্তি করা হয়েছে।

এনএম/জেডএস