উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের টিসি (ট্রান্সফার সার্টিফিকেট) নেওয়ার সময় অতিরিক্ত ফি নিতে পারবে না কোনো প্রতিষ্ঠান। বোর্ড নির্ধারিত ৭০০ টাকা ফি অনলাইনে পরিশোধ করেই টিসি ও বোর্ড টিসি নিতে পারবে শিক্ষার্থীরা। আর এজন্য অতিরিক্ত কোনো ফি নেওয়া হলে কলেজের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

শনিবার (২৭ মার্চ) ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে টিসি ফি বাবদ অতিরিক্ত টাকা গ্রহণ না করতে কলেজগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। আর শিক্ষার্থী যে মাসে কলেজ থেকে টিসি নেবে সে মাস পর্যন্ত বেতন আদায় করতে পারবে কলেজগুলো।

জানা গেছে, চলতি বছরের ১০ জানুয়ারি থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের কলেজ বা বোর্ড পরিবর্তনের আবেদন গ্রহণ শুরু করেছে ঢাকা বোর্ড। তবে কলেজগুলো শিক্ষার্থীদের টিসি দিতে অতিরিক্ত টাকা রাখছে বলে অভিযোগ তুলেছেন অভিভাবকরা। 

ড. হারুন-অর-রশিদ বলেন, কিছু প্রতিষ্ঠান অতিরিক্ত ফি গ্রহণ করছে বলে অভিযোগ উঠেছে। প্রতিষ্ঠানের অতিরিক্ত ফি নেওয়ার কোনো সুযোগ নেই। এ ধরনের বেআইনি ও অপরাধমূলক কার্যক্রম থেকে সবাইকে বিরত থাকতে সব প্রতিষ্ঠানকে নির্দেশ দেওয়া হয়েছে। কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ ধরনের কাজের প্রমাণ পেলে তার বিরুদ্ধে প্রচলিত আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

এনএম/জেডএস