৪২ তম বিসিএসের (বিশেষ) প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। বিশেষ এ বিসিএসে উত্তীর্ণ হয়েছেন ৬ হাজার ২২ জন।

সোমবার (২৯ মার্চ) বিকেলে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ২৬ ফেব্রুয়ারি ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওইদিন বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ২০০ নম্বরের এই পরীক্ষা হয়।

৪২তম বিসিএসের ফলাফল কমিশনের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। তাছাড়া যেকোনো মোবাইলে থেকে PSC<Space>42<Space>Registration Number লিখে ১৬২২২ তে পাঠালে ফিরতি এসএমএস-এ Registration Number ও passed for Assistant Surgeon হিসেবে ফলাফল পাওয়া যাবে।

সরকারি কর্ম কমিশন পিএসসি জানিয়েছে, সহকারী সার্জন (চিকিৎসক) নিয়োগের জন্য ৪২তম বিসিএসে এমসিকিউসহ ৩০০ নম্বরের পরীক্ষা হবে। ইতিমধ্যেই ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ) অনুষ্ঠিত হয়েছে। উত্তীর্ণ প্রার্থীরা এবার ১০০ নম্বরের মৌখিক পরীক্ষার মুখোমুখি হবেন। মৌখিক পরীক্ষার তারিখ পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে পিএসসি।

সোমবার কমিশনের বিশেষ সভায় ৪২তম বিসিএসের (বিশেষ) পরীক্ষার ফলাফল অনুমোদন করা হয়। মৌখিক পরীক্ষায় অংশগ্রহণরে জন্য বাংলাদেশ সরকারি কর্ম কমিশন মোট ৬০২২ জন প্রার্থীকে সাময়িকভাবে যোগ্য ঘোষণা করেছে।

গত ২৬ ফেব্রুয়ারি এ বিসিএসের পরীক্ষার জন্য আবেদনেরকারী ৩১ হাজার ২৬ জনের মধ্যে ২৭ হাজার ৫৬৫ জন পরীক্ষায় অংশগ্রহণ করেন।

প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলী (২০), আন্তর্জাতিক বিষয়াবলী (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হয়। পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী এক নম্বর পান এবং প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে দশমিক ৫০ নম্বর কাটা হয়।

দুই হাজার সহকারী সার্জন (চিকিৎসক) নিয়োগের জন্য গত বছর নভেম্বর মাসে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে ৩১ হাজারের বেশি আবেদন জমা পড়ে।

এনএম/এমএইচএস