করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতি হওয়ায় সোমবার (৫ এপ্রিল) থেকে সারাদেশে লকডাউনের ঘোষণা দিতে যাচ্ছে সরকার। এরমধ্যে অনেক পরীক্ষা স্থগিত করলেও লকডাউনে দাওয়াতে হাদিস পরীক্ষা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কওমি মাদরাসা শিক্ষাবোর্ড- আল হাইআতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশে।

রোববার (৪ এপ্রিল) বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের মনিটরিং সেল থেকে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা ৮ এপ্রিল বৃহস্পতিবারের মধ্যে দাওরায়ে হাদিসের অবশিষ্ট ৮ বিষয়ের পরীক্ষা শেষ হবে। সকাল ও বিকাল দুবেলায় দুটি করে বিষয়ের পরীক্ষা হবে। পরীক্ষার সময় ২ ঘণ্টা ৪৫ মিনিট। সকাল ৯টায় পরীক্ষা শুরু হয়ে বেলা ১১ টা ৪৫ মিনিটে শেষ হবে। আবার দুপুর ২টায় পরীক্ষা শুরু হয়ে শেষ হবে বিকেল ৪টা ৪৫ মিনিটে। প্রতি বিষয়ের দুটি প্রশ্নের উত্তর দিতে হবে।

লকডাউনের বিধি-নিষেধের কারণে পরীক্ষার্থী ও পরীক্ষকরা স্ব স্ব মারকাযে (কেন্দ্র) স্বাস্থ্যবিধি মেনে অবস্থান করবে।

এর আগে শনিবার (৩ এপ্রিল) লকডাউনে চলমান পরীক্ষা চলবে কি না ঠিক করতে বোর্ডের উচ্চ পর্যায়ে বৈঠক হয়। সেই বৈঠকে আপাতত রোববারের পরীক্ষা চলবে বলে জানানো হয়। বাকি পরীক্ষার ব্যাপারে রোববার সিদ্ধান্ত হবে বলে বোর্ড থেকে থেকে জানানো হয়। এরমধ্যে আজ রোববার ‍দুপুরে পরীক্ষার নতুন সূচি প্রকাশ করা হলো।

উল্লেখ্য, দাওরায়ে হাদিস পরীক্ষা শনিবার (৩ এপ্রিল) শুরু হয়েছে। প্রথম পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কওমি মাদরাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা মুহাম্মাদ ইসমাইল। তিনি জানান, সারাদেশে ২২২টি পরীক্ষাকেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে দাওরায়ে হাদিস পরীক্ষা শুরু হয়েছে। সকাল ৯টা থেকে শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশ নেন।

কওমি মাদরাসা শিক্ষাবোর্ড থেকে জানানো হয়েছে, গত ২৯ মার্চ করোনা সংক্রমণের বিদ্যমান পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব স্বাক্ষরিত ও প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারিকৃত প্রজ্ঞাপনের (১৬) ধারায় বলা হয়েছে ‘সশরীরে উপস্থিত হতে হয় এমন যেকোনো ধরনের গণপরীক্ষার ক্ষেত্রে যথাযথ স্বাস্থ্যবিধি পরিপালন নিশ্চিত করতে হবে।’ তাই দাওরায়ে হাদিস পরীক্ষার্থীকে ও পরীক্ষার হলে দায়িত্ব পালনকারী সবাইকে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য বিশেষভাবে নির্দেশ দেওয়া হচ্ছে।

এনএম/ওএফ