মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের লোগো

হাইকোর্টের রায়ে আটকে গেল সরকারি স্কুলের ভর্তির লটারি কার্যক্রম। বুধবার (৩০ ডিসেম্বর) সারাদেশের সরকারি স্কুলগুলোর ভর্তিতে এ লটারির হওয়ার কথা ছিল।

কিন্তু মঙ্গলবার উচ্চ আদালতের ভর্তি সংক্রান্ত এক শুনানি শেষে আদালত ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করার জন্য আরও ১০ দিন সময় বাড়ানোর নির্দেশ দিয়েছেন। এ কারণে ভর্তির লটারি স্থগিত করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

বিষয়টি নিশ্চিত করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) মো. বেলাল হোসাইন বলেন, কোর্টের নির্দেশনা মানতে গিয়ে আপাতত লটারি হচ্ছে না। 

কবে হবে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, সেটি এখনও ঠিক হয়নি, হলে আমরা জানিয়ে দিবো।

‘৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে ১১ বছরের বেশি বয়স হতে হবে’ সরকারের এমন সিদ্ধান্ত মঙ্গলবার (২৯ ডিসেম্বর) স্থগিত করেন হাইকোর্ট। এর ফলে এখন থেকে ১০ বছর বয়সের শিক্ষার্থীরাও ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারবে। হাইকোর্ট একইসঙ্গে ষষ্ঠ শ্রেণিতে অনলাইনে ভর্তির কার্যক্রম আরও এক সপ্তাহ বাড়ানোর নির্দেশ দেন।

এর আগে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে বয়সের বিষয়ে সরকারের সিদ্ধান্তের বিপক্ষে রিট আবেদন করেন মুন্সিগঞ্জের এক শিক্ষার্থীর অভিভাবক। তার নাম মিজানুর রহমান। মঙ্গলবার আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক। 

এনএম/এইচকে