সব বিশ্ববিদ্যালয়ের শ্রেণীকক্ষে পাঠদান পবিত্র ঈদুল ফিতরের পর ২৪ মে শুরু হবে। আর আগামী ১৭ মে থেকে সব হল খুলে দেওয়া হবে। ২৪ মে পর্যন্ত কোনো পরীক্ষা হবে না। অনলাইন ক্লাসগুলো যেভাবে চলছে সেভাবেই চলবে। ২৪ মের পর পরীক্ষাগুলো নেওয়া হবে। গত ২২ ফেব্রুয়ারি এমন ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরপর থেকেই জাতীয় বিশ্ববিদ্যালয়সহ সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত রয়েছে।

কিন্তু রোববার (৯ মে) জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষা আগামী ২৪ মে শুরু হচ্ছে- এমন একটি ভুয়া বিজ্ঞপ্তি ছড়িয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্যাডে তৈরি করা ভুয়া বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। 

ভুয়া বিজ্ঞপ্তি যা বলা হয়েছে

রোববার (৯ মে) জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ তথ্য ও পরামর্শ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক মো. ফয়জুল করিম স্বাক্ষরিত একটি সংবাদ বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া গেছে। যাতে বলা হয়েছে, ‍‌“জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘবে অনার্স চতুর্থ বর্ষের ভাইভা পরীক্ষা, ডিগ্রী দ্বিতীয় বর্ষের স্থগিত পরীক্ষা, মাস্টার্স শেষ বর্ষের পরীক্ষা ২৪ মে থেকে যথাসময়ে অনুষ্ঠিত হবে। পূর্বের সিদ্ধান্ত বহাল আছে।

পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের (www.nu.ac.bd) মাধ্যমে সবাইকে জানানো হবে। যদি পরিস্থিতি উন্নতি না হয় পুনরায় রুটিন প্রকাশ করা হবে।

রোববার (৯ মে) বেলা ১১টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্ব) এ দায়িত্ব দিয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনকে।

মতবিনিময় সভায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা ও অন্যান্য বিষয় আলোচনা হয়। আলোচনায় উপাচার্য চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের ভাইভা পরীক্ষা অনলাইনে গ্রহণের সিদ্ধান্তের তারিখ ঈদের পরেই জানানো হবে। এছাড়া অন্যান্য বর্ষের শিক্ষার্থীদের পরবর্তী বর্ষে উত্তীর্ণ হওয়ার বিষয়েও মতামত গ্রহণ করা হয় ।

উপাচার্য জানান , শিক্ষার্থীদের শিক্ষা জীবন যাতে সংকটাপন্ন না হয় ও একই বর্ষে যাতে দীর্ঘদিন আটকে থাকতে না হয় সে বিষয়ে করণীয় নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় গভীরভাবে চিন্তাভাবনা করছে। পর্যায়ক্রমে এসব বিষয়ে আরও সিদ্ধান্ত জানানো হবে।”

চিঠির সত্যতা জানতে চাইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরিচালক (জনসংযোগ তথ্য) ফয়জুল করিম ঢাকা পোস্টকে বলেন, চিঠিটা আমার নজরে এসেছে। পুরোটাই ভুয়া। এ ধরনের কোনো চিঠি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সম্প্রতি ইস্যু হয়নি। উপাচার্য একজনকে দায়িত্ব দেওয়ার কোনো সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় নেয়নি। একটি চক্র শিক্ষার্থীদের বিভ্রান্ত করতেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে এ চিঠি ছড়িয়েছে। সবাইকে এ ধরনের প্রতারণা ও গুজব থেকে সাবধান থাকতে বলেন তিনি।

এনএম/ওএফ