৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর। রোববার (৩০ মে) এ অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়।

লকডাউনের কারণে একমাস বন্ধ থাকার পর গত সপ্তাহে আবারও শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছে।

মাউশির কর্মকর্তারা বলছেন, সরাসরি ক্লাসরুমে পাঠদান করাতে না পারায় বিকল্প উপায়ে অনলাইন ও টেলিভিশনে শিক্ষা কার্যক্রম চলছে। কিন্তু এই মাধ্যমে এই শিক্ষার্থীদের সংযুক্ত করা সম্ভব হচ্ছে না। ফলে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে সংযুক্ত রাখা এবং তারা কী পরিমাণ শিখছে, তা যাচাই করতেই অ্যাসাইনমেন্ট কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। 

গতবছরের মতো এ বছরও ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়ন করা হচ্ছে। গত ২০ মার্চ থেকে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এ মূল্যায়ন কার্যক্রম শুরু হয়। ইতোমধ্যে চার সপ্তাহের অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের দেওয়া হয়েছে। 

জানা গেছে, গত বছরের মতোই ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ দেওয়া হচ্ছে। প্রতি সপ্তাহ শুরুর আগেই শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ প্রকাশ করা হবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর।  

অনলাইনে বা সামাজিক দূরত্ব মেনে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেওয়া এবং গ্রহণ করতে বলা হয়েছে স্কুলগুলোকে। কোনো শিক্ষার্থী যেন অর্থনৈতিক চাপের মুখে না পড়ে সে বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ ছাড়া কোনো ধরনের পরীক্ষা বা বাসার কাজ শিক্ষার্থীদের দেওয়া যাবে না।

শিক্ষার্থীদের অতি উত্তম, উত্তম, ভালো ও অগ্রগতি প্রয়োজন ইত্যাদির মাধ্যমে অ্যাসাইনমেন্টগুলোর শাব্দিক মূল্যায়ন করতে বলা হয়েছে শিক্ষকদের। এছাড়া শিক্ষার্থীদের সবল ও দুর্বল দিকগুলো খাতায় চিহ্নিত করে তা লিপিবিদ্ধ করতে বলা হয়েছে। 

এনএম/এনএফ