বেসরকারি কলেজে অনার্স মাস্টার্স কোর্স নিয়ে বাণিজ্য হচ্ছে এমন অভিযোগ দীর্ঘ দিনের। এরই পরিপ্রেক্ষিতে সম্প্রতি মাস্টার্স কোর্স বন্ধ করে দেওয়ার কথা জানান শিক্ষামন্ত্রী। এরপর থেকে বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্স বন্ধ করা নিয়ে চলছে জোর আলোচনা। বিশেষ কিছু শর্ত বিবেচনা ও অভিযোগের ভিত্তিতে বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্স বন্ধের সিদ্ধান্ত দেওয়া হবে বলে জানা গেছে।

মঙ্গলবার (১৫ জুন) এ বিষয়ে কথা বলেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক মশিউর রহমান।

তিনি বলেন, এখনই বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্স বন্ধ হয়ে হচ্ছে বিষয়টি এমন নয়। আমরা বেসরকারি কলেজে উচ্চশিক্ষার মান নিশ্চিত করতে চাচ্ছি। পৃথিবীর সব দেশে উচ্চশিক্ষা সবার জন্য উন্মুক্ত নয়। অর্থাৎ সবাই অনার্স-মাস্টার্স করবে বিষয়টি এমন নয়। শিক্ষার্থীদের কারিগরি শিক্ষার মাধ্যমে পেশাভিত্তিক ও কর্মমুখী করে গড়ে তুলতে হবে।

তিনি আরও বলেন, অনার্স-মাস্টার্স কোর্স অনুমোদনের সময় বেসরকারি কলেজ একটি অঙ্গীকারনামা স্বাক্ষর করে। সে অনুযায়ী শিক্ষকদের বেতন-ভাতা কলেজ কর্তৃপক্ষ দেয়। কিন্তু কলেজগুলো শিক্ষকদের বেতন-ভাতা দিতে গড়িমসি করছে এমন অভিযোগ পাওয়া যাচ্ছে। কোনো কলেজের বিরুদ্ধে এই অভিযোগ প্রমাণিত হলেই কেবল সে প্রতিষ্ঠানে অনার্স-মাস্টার্স কোর্স বাতিল করা হবে। এ সংক্রান্ত একটি চিঠি এরই মধ্যে কলেজগুলোয় পাঠানো হয়েছে।

এনএম/এসকেডি