কওমি মাদরাসার সর্বোচ্চ সনদ দাওরায়ে হাদিস পরীক্ষার ফলাফল (১৮ জুলাই প্রকাশিত) চ্যালেঞ্জ করার সুযোগ দিয়েছে আল-হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশ।

সোমবার (১৯ জুলাই) কওমি বোর্ডের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে এ সংক্রান্ত তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, রোববার প্রকাশিত দাওরায়ে হাদিস পরীক্ষার ফলাফলে কোনো অসঙ্গতি দেখা দিলে বা কোন আপত্তি থাকলে তা নিরসনের জন্য এবং নজরে সানী (পুনঃনিরীক্ষণ) করাতে চাইলে প্রতি কিতাবের জন্য (সর্বেোচ্চ ৩ কিতাব) মূল পরীক্ষার সমপরিমাণ ফিসহ ৩০/১২/১৪৪২ হিজরীর (১১ আগস্ট) মধ্যে স্ব স্ব বোর্ডের মাধ্যমে পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর লিখিত আবেদন করতে হবে।

২০২১ সালের দাওরায়ে হাদিস পরীক্ষায় পাসের হার ৭৩ দশমিক ২৫ শতাংশ। পাসের দিক থেকে ছাত্রীদের চেয়ে ছাত্ররা এগিয়ে। ছাত্রদের পাসের হার ৭৯ দশমিক ৪২ শতাংশ, আর ছাত্রীদের পাসের হার ৬৩ দশমিক ৬৩ শতাংশ।

এ বছর মোট পরীক্ষার্থী ছিলেন ২৯ হাজার ৯৮৮ জন; এদের মধ্যে ছাত্র ১৮ হাজার ৫৪৬ জন; ছাত্রী ১১ হাজার ৪৪২ জন। সারাদেশে ৮৮টি ছাত্র ও ১৩৪টি ছাত্রী মারকাযে (কেন্দ্রে) এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

বিভিন্ন বিভাগে উত্তীর্ণ হয়েছেন ২০ হাজার ৪ জন, অনুত্তীর্ণ ৭ হাজার ২৬৮ জন। ২৬ জনের ফল স্থগিত। অনুপস্থিত ছিলেন ২ হাজার ৬৮২ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ১৩ হাজার ২১৯ জন এবং ছাত্রী ৬ হাজার ৭৮৫ জন। 

এনএম/এসএম