এ বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষা কেবল ৩টি বিষয়ে অনুষ্ঠিত হবে। বাংলা-ইংরেজিসহ আবশ্যিক বিষয় সমূহে কোনো পরীক্ষা হবে না। পরীক্ষা হবে যার যার গ্রুপের ৩টি নৈর্বাচনিক বিষয়ে (যেমন- বিজ্ঞান গ্রুপের পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান)। এই ৩ বিষয়েও পরীক্ষা নেওয়া হবে সময় ও নম্বর কমিয়ে।  

এছাড়া এবার নেওয়া হবে না চতুর্থ বিষয়ের পরীক্ষাও। তবে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের নম্বর যোগ করা হবে।  

সোমবার (২৬ জুলাই) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলামের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছরের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষা শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও নম্বর কমিয়ে স্বাস্থ্যবিধি মেনে নেওয়া হবে। বিশ্বব্যাপী কোভিড-১৯ জনিত অতিমারির কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা নেওয়া হবে না। 

এতে আরও বলা হয়েছে, জেএসসি বা সমমান ও এসএসসি বা সমমান পরীক্ষার নম্বরের ভিত্তিতে আবশ্যিক ও চতুর্থ বিষয়ের নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলে যোগ করা হবে। এক্ষেত্রে উচ্চ শিক্ষায় ভর্তিতে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না। 

এ মুহূর্তে শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে চতুর্থ বিষয় পরিবর্তন বা সংশোধনের সুযোগ নেই বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এনএম /আরএইচ/জেএস