হৃদরোগে আক্রান্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের ছাপচিত্র বিভাগের শিক্ষার্থী অয়ন ভট্টাচার্যের চিকিৎসা সেবার সহযোগিতার লক্ষ্যে দুই দিনব্যাপী কনসার্টের আয়োজন করেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা।

পূর্বঘোষিত সময় অনুযায়ী শুক্রবার (৫ নভেম্বর) টিএসসির পায়রা চত্বরে বিকেল ৩টা থেকে মধ্যরাত পর্যন্ত অনুষ্ঠিত হয় ‘কনসার্ট ফর অয়ন’ নামে এই চ্যারিটি শো। শনিবার (৬ নভেম্বর) এই কনসার্ট অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও প্রথম দিনেই শিক্ষার্থীদের দু’পক্ষের মারামারির ঘটনায় তা বন্ধ হয়ে যায়।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, কনসার্ট চলাকালীন শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে একটি মেয়েকে উত্যক্তের অভিযোগ তুলে মারামারিতে জড়িয়ে পড়েন শিক্ষার্থীদের দু’পক্ষ। ডাকসুর সাবেক সংস্কৃতি বিষয়ক সম্পাদক আসিফ তালুকদারের হস্তক্ষেপে কিছুক্ষণ পর পরিস্থিতি স্বাভাবিক হলে কনসার্ট আবার শুরু হয়। তবে কনসার্টের শেষ দিকে এ ঘটনাকে কেন্দ্র করে কলা ভবন ও সায়েন্স ফ্যাকাল্টির শিক্ষার্থীদের মধ্যেও আবারও মারামারির ঘটনা ঘটে।

আরও জানা যায়, টিএসসির কনসার্টে মারধরের ঘটনায় ফজলুল হক মুসলিম হলের মিঠু নামের চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী আহত হন। ঢাকা মেডিকেল থেকে প্রাথমিক চিকিৎসা নিয়ে বর্তমানে তিনি ঢাকা ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারে ভর্তি। এসব ঘটনার কারণেই  দ্বিতীয় দিনের কনসার্টের অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ আয়োজনের উদ্যোক্তা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থী আব্দুল্লাহ আল কাফি ঢাকা পোস্টকে বলেন, আমাদের বন্ধু ও সহপাঠী অয়নকে বাঁচাতে আমরা এই কনসার্টটির আয়োজন করেছিলাম। কিন্তু প্রথম দিনে ২০১৮-১৯ সেশনের কিছু শিক্ষার্থীদের দু’পক্ষের ভুল বোঝাবুঝির কারণে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। যার ফলে দ্বিতীয় দিন আর কনসার্ট চালানোর অনুমতি দেয়নি কর্তৃপক্ষ। তবে আমাদের আর্ট ক্যাম্পসহ অন্যান্য কার্যক্রম চলছে।

কারা মারামারিতে জড়িয়েছে জানতে চাইলে আরেক উদ্যোক্তা চারুকলা অনুষদের শিক্ষার্থী জয় বলেন, সম্ভবত বহিরাগত এবং সায়েন্স ফ্যাকাল্টির হলগুলোর কিছু শিক্ষার্থী এই ঝামেলা করেছে। তবে কোনো মেয়ে উত্যক্তের ঘটনা ঘটেনি বলে দাবি করেন তিনি।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বলেন, কনসার্টটির প্রথম দিনে বিশৃঙ্খলার ঘটনা ঘটেছে বলে আমরা জানতে পেরেছি। এতে আমাদের একজন শিক্ষার্থীও আহত হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের সার্বিক নিরাপত্তার কথা চিন্তা করে দ্বিতীয় দিন কনসার্টটি আর না চালাতে উদ্যোক্তাদের অনুরোধ করা হয়েছে। তারা আমাদের অনুরোধটি রেখেছে।

এইচআর/জেডএস