বিশ্বের বিভিন্ন দেশে করোনার নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন বছরে ক্লাস বাড়ানোর পরিকল্পনা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছেন, প্রথমে যখন অবস্থা খুব ভালো ছিল, তখন ওমিক্রনের কথা শোনা যায়নি। এ জন্য নতুন বছরের ক্লাস বাড়ানোর পরিকল্পনা নিয়েছিলাম। এ মুহূর্তে পরিকল্পনা স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকালে রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে এসে এসব কথা বলেন মন্ত্রী।

এ সময়  নির্বাচন কমিশনকে শিক্ষা পরিবারের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়ে ডা. দীপু মনি বলেন, ২৩ ডিসেম্বর আমাদের একটি পরীক্ষা রয়েছে। ওইদিন একটি নির্বাচনেরও তারিখ রয়েছে। সেটি আমরা তাদের জানিয়েছি। পরে নির্বাচন কমিশন সেই তারিখ পিছিয়েছে। এমনিতে আমরা উভয়পক্ষ সমন্বয় করে কাজ করছিলাম। তবুও কোথাও একটি সমস্যা হয়েছিল; তা ঠিক হয়ে গেছে। আমরা সেজন্য তাদের কাছে খুবই কৃতজ্ঞ।

এমপিওভুক্তির বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এমপিওভুক্তির সবে মাত্র আবেদন নেওয়া হচ্ছে। এটি একটি লম্বা প্রক্রিয়া। আমি আশা করি, যতগুলো প্রতিষ্ঠান যোগ্য বিবেচিত হবে, সবাই সুবিধা পাবে। কারণ যোগ্য হওয়ার পরও কেউ পাবে, কেউ পাবে না, সেটি ঠিক হবে না।

এ সময় শিক্ষামন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের চেয়ারম্যান সৈয়দ গোলাম ফারুক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ প্রমুখ।

এসএম/আরএইচ