ফুলব্রাইট বৃত্তি নিয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে বাংলাদেশের শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ পাচ্ছে না বলে যে তথ্যটি ছড়িয়ে পড়েছে তা সঠিক নয় বলে দাবি করা হয়েছে। 

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) কয়েকটি গণমাধ্যমের বরাত দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীরা ফুলব্রাইট বৃত্তি পাচ্ছে না-মর্মে খবর ছড়িয়ে পড়লে সংশ্লিষ্ট সূত্রে যোগাযোগ করে ঢাকা পোস্ট।

ওই সূত্রটি দাবি করে, এটি ভুল তথ্য। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ফুলব্রাইট বৃত্তি চালু রয়েছে। এটা বন্ধ করা হয়নি। কয়েকটি গণমাধ্যমে র‌্যাবের কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে ফুলব্রাইট বৃত্তি বন্ধের খবর প্রকাশ করা হয়েছে। নিষেধাজ্ঞার সঙ্গে এটার কোনো সম্পর্ক নেই। আর এটাকে কেন্দ্র করে ফুলব্রাইট বন্ধ হবে না বা এর ওপর প্রভাব পড়বে না বলে দাবি করে সূত্রটি। 

যুক্তরাষ্ট্রের ব্যুরো অব এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্সের ওয়েবসাইটের বরাত দিয়ে যে তথ্য ছড়িয়ে পড়েছে তাতে বলা হয়, বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতির কারণে যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট স্কলারশিপ থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে বাংলাদেশের আবেদনকারীদের বাদ দেওয়া হয়েছে। কিন্তু ওয়েবসাইটে এমন কোনো তথ্যই পাওয়া যায়নি। বরং ওয়েবসাইটে বাংলাদেশি শিক্ষার্থীদের আবেদনের কথা উল্লেখ রয়েছে। 

এদিকে রোববার যুক্তরাষ্ট্রের ঢাকার দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানায়, ফুলব্রাইট বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ পেতে আবেদনের সময় বাড়ানো হয়েছে। বাংলাদেশ সময় আগামী ২১ ডিসেম্বর সকাল ১০টা ৫৯ মিনিট পর্যন্ত বাড়ানো হয়েছে। এ বৃত্তির জন্য আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এর আগে এই বৃত্তির জন্য আবেদনের শেষ সময় ছিল ১১ ডিসেম্বর পর্যন্ত।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পাঠ্যক্রম প্রণয়ন, দূরশিক্ষণ, শিক্ষা প্রযুক্তি, জনস্বাস্থ্য, জীববিজ্ঞান ও ফার্মাসি বিষয়ে বিশেষ গুরুত্ব দিয়ে শিক্ষা–সম্পর্কিত সব শাখার বিস্তৃত বিষয়ে প্রস্তাবনা আহ্বান করা হচ্ছে। সব শাখায় প্রতিষ্ঠান বা কার্যক্রম উন্নয়ন–সম্পর্কিত চাহিদা নিরূপণ ও গবেষণা পরিচালনা, মাধ্যমিক-পরবর্তী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের উন্নয়ন বিষয়ে প্রতিষ্ঠানের প্রশাসক বা প্রশিক্ষকদের সঙ্গে মতবিনিময় এবং একাডেমিক পাঠ্যক্রম বা শিক্ষা উপকরণ প্রণয়ন ও মূল্যায়নে আগ্রহী শিক্ষকদের জন্য কিছু স্বল্পমেয়াদি অনুদানও প্রদান করা হবে। পেশাদারি দক্ষতার জন্য প্রার্থীদের ইংরেজি ভাষার দক্ষতা থাকতে হবে।

ফুলব্রাইট অনুদান সুবিধার মধ্যে রয়েছে ফিরতি বিমানসহ যাতায়াত ভাড়া, শিক্ষাদান ও সংশ্লিষ্ট একাডেমিক ফি, কক্ষ, আবাস ও আনুষঙ্গিক ব্যয় নির্বাহে মাসিক বৃত্তি, বইপত্র ক্রয়ের ভাতা, স্বাস্থ্য ও দুর্ঘটনা বিমা, ভ্রমণ ভাতা ও অতিরিক্ত মালপত্রের ভাতা।

এনআই/এসকেডি