করোনাভাইরাসের কারণে ১ জানুয়ারি হয়নি বই উৎসব। বছরের শুরুটা তাই আনন্দঘন ছিল না শিক্ষার্থীদের। তবে দেড় বছর পর গত সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুললে শিক্ষার্থীদের মধ্যে প্রাণ ফিরে আসে। অটোপাসের পর এবার সংক্ষিপ্ত সিলেবাসে সশরীরে হয় এসএসসি পরীক্ষা। একই পদ্ধতিতে এইচএসসি পরীক্ষাও শেষের দিকে।

স্কুলপর্যায়ে ভর্তিতে ডিজিটাল লটারি পদ্ধতির প্রবর্তন করা হয়েছে। পরীক্ষা পদ্ধতিতেও আনা হয়েছে পরিবর্তন। শতবর্ষ উদযাপন করেছে ঐতিহ্যবাহী ঢাকা বিশ্ববিদ্যালয়। ভিকারুননিসার অধ্যক্ষের ফোনালাপ ফাঁস নিয়েও সমালোচনা ছিল তুঙ্গে।

এছাড়া, করোনাকালে নানা প্রতিকূলতার মাঝেও শিক্ষক নিয়োগ, পদোন্নতি, এমপিওভুক্তি, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষাসহ নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থীর মৃত্যু, শিক্ষার্থীদের আন্দোলনসহ রয়েছে নানা দাবিতে শিক্ষকদের রাস্তায় নামার ঘটনাও।

অটোপাস

করোনার কারণে গত বছর অনুষ্ঠিত হয়নি এইচএসসি ও সমমানের পরীক্ষা। সেই পরীক্ষার অটোপাসের ফল প্রকাশ করা হয় ৩০ জানুয়ারি। জেএসসির ২৫ শতাংশ ও এসএসসির ৭৫ শতাংশ ফলের ভিত্তিতে এবার এইচএসসির অটোপাসের ফল প্রকাশ হয়। পাসের হার শতভাগ। জিপিএ-৫ পায় গত বছরের চেয়ে তিনগুণেরও বেশি শিক্ষার্থী।

প্রাণ ফেরে শিক্ষাপ্রতিষ্ঠানে

করোনাভাইরাসের কারণে দেড় বছর বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খোলে ১২ সেপ্টেম্বর। শিক্ষার্থীদের পদচারণায় প্রাণ ফেরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে। শুরুর দিকে শিক্ষার্থীদের উপস্থিতি কম থাকলেও ধীরে ধীরে তা বাড়ে।

করোনার কারণে দেড় বছর বন্ধ থাকার পর খোলে শিক্ষাপ্রতিষ্ঠান। প্রথম দিনে শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হচ্ছে /ছবি- ঢাকা পোস্ট

সশরীরে এসএসসি এইচএসসি পরীক্ষা

করোনা পরিস্থিতিতে নির্দিষ্ট সময়ের চেয়ে আট মাস পরে গত ১৪ নভেম্বর শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা।প্রতিটি বিভাগে তিনটি বিষয়ের ওপর পরীক্ষা হয়।এতে অংশ নেয় ২২ লাখ ২৭ হাজার ১১৩ শিক্ষার্থী।

আট মাস পর গত ১৪ নভেম্বর থেকে সশরীরে শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা /ছবি- ঢাকা পোস্ট

অটোপাস এড়িয়ে ২ ডিসেম্বর থেকে শুরু হয়েছে এইচএসসি পরীক্ষা। পরীক্ষায় সারাদেশের ১৩ লাখ ৯৯ হাজার ৬৩০ শিক্ষার্থী অংশ নিচ্ছেন। এসএসসির মতো এখানেও সংক্ষিপ্ত সিলেবাসে হচ্ছে পরীক্ষা। চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত।

ডিজিটাল লটারিতে ভর্তি

সরকারি ও বেসরকারি স্কুলে ভর্তির ক্ষেত্রে অনাকাঙ্ক্ষিত তদবির বন্ধ, অভিভাবকদের অসুস্থ প্রতিযোগিতা কমানো এবং শিক্ষায় সমতা আনার লক্ষ্যে ভর্তিতে ডিজিটাল লটারি পদ্ধতির প্রচলন হয়েছে এবার।

রাজধানীর বাইরে ঢাবির ভর্তি পরীক্ষা

এবারই প্রথম রাজধানীর বাইরে সাতটি বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। মূলত করোনা পরিস্থিতিতে সময় ও অর্থ বাঁচাতে এবং ভোগান্তি লাঘবে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গুচ্ছ’ ভর্তি পরীক্ষার যাত্রা শুরু

করোনা মহামারির সময়ে শিক্ষার্থীদের ভোগান্তি আর ঝুঁকি কমাতে দেশে প্রথমবারের মত ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে একযোগে শুরু হয়েছে ‘গুচ্ছ’ পদ্ধতির ভর্তি পরীক্ষা।

পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন

দেশে যুগোপযোগী শিক্ষাব্যবস্থা নিশ্চিতে প্রাক-প্রাথমিক থেকে শুরু করে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা না রাখার সিদ্ধান্ত হয়েছে। চতুর্থ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রধান বিষয়গুলোতে শিক্ষাকালীন ৬০ শতাংশ এবং বাৎসরিক মূল্যায়ন হবে ৪০ শতাংশ। নবম ও দশম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক বা বাণিজ্যের মতো বিভাগ থাকবেনা ।২০২৩ সাল থেকে নবম ও দশম শ্রেণিতে প্রধান পাঠ্য বিষয়গুলোতে ৫০ শতাংশ বছরব্যাপী মূল্যায়ন ও ৫০ শতাংশ সামষ্টিক মূল্যায়ন হবে এবং দশম শ্রেণি শেষে একটি পাবলিক পরীক্ষা হবে।

প্রাক-প্রাথমিক থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত ক্লাস আছে, পরীক্ষা নাই। তাই খুশির হাসিতে উদ্ভাসিত শিশুর মুখ 

একাদশ ও দ্বাদশ শ্রেণিতে আবশ্যিক বিষয়ে শিক্ষাকালীন মূল্যায়ন ৩০ শতাংশ ও সামষ্টিক মূল্যায়ন হবে ৭০ শতাংশ। এখানে বছর শেষে একটি করে পরীক্ষা হবে। পুরো শিক্ষাক্রম ২০২৫ সালের মধ্যে বাস্তবায়ন হবে।

ঢাবির শতবর্ষ পূর্তি উৎসব

করোনা পরিস্থিতিতে স্থগিত থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসব শুরু হয় ১ ডিসেম্বর। ১৬ ডিসেম্বর পর্যন্ত দিবসটি উদযাপন করা হয়। এর আগে ১ জুলাই এ উৎসব হওয়ার কথা থাকলেও করোনার কারণে তা পিছিয়ে যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বর্ণিল আলোকসজ্জা /ছবি- ঢাকা পোস্ট

ভিকারুননিসা অধ্যক্ষের ফোনালাপ ফাঁস

সামাজিক যোগাযোগমাধ্যমে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কামরুন নাহারের দুটি ফোনালাপ ফাঁস হয়। এ নিয়ে সমালোচনা শুরু হলে বিষয়টি তদন্তে উচ্চপর্যায়ের কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়।

বছরজুড়ে নানা দাবিতে মাঠে শিক্ষকরা

চার হাজারের বেশি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ, ইবতেদায়ী শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ, মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ, শিক্ষার সব স্তরে ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক, এমপিওভুক্ত শিক্ষকদের ২৫ শতাংশের পরিবর্তে পূর্ণাঙ্গ ঈদ বোনাস, প্রাথমিক সহকারী শিক্ষকদের দশম গ্রেড প্রদান, শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি, বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের বেতন গ্রেড-৬ করাসহ নানা দাবিতে বছরজুড়ে বিভিন্ন কর্মসূচি পালন করেন শিক্ষকরা।

প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের দাবিতে বছরজুড়ে ছিল শিক্ষকদের আন্দোলন / ছবি- সংগৃহীত

শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল রাজধানী

ময়লাবাহী গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের ছাত্র নাইম হাসানের মৃত্যুতে ফের নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামে স্কুলের শিক্ষার্থীরা। এর বাইরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা, বিশ্ববিদ্যালয়ের হল খোলা, গণহারে অকৃতকার্য শিক্ষার্থীদের খাতার পুনঃমূল্যায়ন, দ্রুততম সময়ে বিশেষ পরীক্ষা গ্রহণ, পরীক্ষার রুটিন প্রকাশ, স্কুলছাত্রীকে ধর্ষণের বিচার, বদরুন্নেসা মহিলা কলেজের শিক্ষার্থীকে ধর্ষণের হুমকির প্রতিবাদ, বাসে হাফ ভাড়া চালুসহ নানা দাবিতে সড়কে সরব ছিল শিক্ষার্থীরা।

নিরাপদ সড়ক ও বাসে হাফ ভাড়া চালুসহ নানা দাবিতে সরব ছিল শিক্ষার্থীরা / ছবি- সংগৃহীত

কুয়েট-শিক্ষকের মৃত্যু

ডিসেম্বরের শুরুতে ছাত্রলীগের নেতা-কর্মীদের মানসিক নির্যাতনের শিকার হয়ে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) অধ্যাপক ড. মো. সেলিম হোসেন হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান। বিচারের দাবিতে আন্দোলনে নামেন প্রতিষ্ঠানটির ছাত্র-শিক্ষকরা। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আন্দোলন শুরু হলে নয় ছাত্রলীগ নেতা-কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়।

আবরার ফাহাদ হত্যার রায়

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার রায়ে ২০ জনকে ফাঁসি ও পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। আসামিরা সবাই ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত। এ রায়ের পর বুয়েটের যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী আরিফ রায়হান দ্বীপ ও কেমিকৌশল বিভাগের শিক্ষার্থী সাবিকুন নাহার সনি হত্যার বিচারের দাবি তোলে ছাত্রলীগ।

বিদায়ী বছরে আলোচিত ছিল বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার রায় 

চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবি

সব চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ করা, দুর্নীতি ও জালিয়াতি বন্ধ করে নিয়োগ পরীক্ষার মার্কসহ ফল প্রকাশ, চাকরিতে আবেদনের ফি সর্বোচ্চ ১০০ টাকা নির্ধারণ এবং সমন্বিত নিয়োগ পরীক্ষার ব্যবস্থার দাবিতে বছরজুড়ে নানা কর্মসূচি পালন করেন চাকরিপ্রার্থীরা।

তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ

এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের ৫৪ হাজার ৩০৪ শিক্ষক নিয়োগের জন্য তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এর মধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে ৩১ হাজার ১০১ জন; মাদরাসা, কারিগরি ও ব্যবসায়ী ব্যবস্থাপনায় ২০ হাজার ৯৯৬ জন এবং সংরক্ষিত দুই হাজার ২০৭ জন। এখন এ নিয়োগের পুলিশ ভেরিফিকেশন চলছে।

শিক্ষক পদোন্নতি

দীর্ঘ অপেক্ষার পর মাধ্যমিক বিদ্যালয়ে প্রথমবারের মতো পাঁচ হাজার ৪৫২ সহকারী শিক্ষক সিনিয়র শিক্ষক হিসেবে পদোন্নতি পান। নন-ক্যাডার দ্বিতীয় শ্রেণির পদে কর্মরত এসব শিক্ষককে নন-ক্যাডার প্রথম শ্রেণির নবম গ্রেডে পদোন্নতি দেওয়া হয়। এছাড়া, বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের এক হাজার ৮৪ সহকারী অধ্যাপককে পদোন্নতি দিয়ে সহযোগী অধ্যাপক করা হয়।

পদোন্নতির জন্য প্রভাষকদের মূল্যায়ন পরীক্ষা

পদোন্নতির জন্য এখন থেকে বেসরকারি কলেজের প্রভাষকদের দিতে হবে ১০০ নম্বরের মূল্যায়ন পরীক্ষা। এর মধ্যে অনলাইন ক্লাসের দক্ষতার ওপর রাখা হয়েছে ১০ নম্বর।

কেন্দ্রসচিব নির্ধারণে লটারি

প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষায় বেশকিছু পরিবর্তন আনা হয়েছে। নিজ বিদ্যালয়ে শিক্ষকরা কেন্দ্রসচিব হতে পারবেন না। লিখিত পরীক্ষার দিন লটারি করে কেন্দ্রসচিব নির্বাচন করা হবে। লিখিত পরীক্ষায় পাস করা প্রার্থীদের পরিচয় নিশ্চিত করতে ভাইভা বোর্ডে প্রবেশের আগে তার জাতীয় পরিচয়পত্র যাচাই-বাছাই করা হবে।

স্কুল-কলেজের এমপিও নীতিমালা জারি

বহুকাঙ্ক্ষিত বেসরকারি স্কুল ও কলেজের সংশোধিত এমপিও নীতিমালা- ২০২১ ও জনবল কাঠামো জারি করে শিক্ষা মন্ত্রণালয়। নতুন নীতিমালায় মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগের যোগ্যতা নতুনভাবে নির্ধারণ হয়। এখন থেকে সহকারী প্রধান শিক্ষক পদে তিন বছরের অভিজ্ঞতাসহ এমপিওভুক্ত শিক্ষক হিসেবে মোট ১৫ বছরের অভিজ্ঞতা থাকলে প্রধান শিক্ষক পদে আবেদন করা যাবে। এর আগে অভিজ্ঞতা চাওয়া হতো ১০ বছরের।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির গণবিজ্ঞপ্তি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এমপিওভুক্তির জন্য গণবিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ (মাউশি)। এজন্য ১০ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ করা হয়েছে।

শিক্ষা আইন- ২০২১

সরকারের নিয়ন্ত্রণে কওমি মাদরাসা শিক্ষাকার্যক্রমের উন্নয়ন, সরকারি-বেসরকারি শিক্ষকদের কোচিং নিষিদ্ধ, শিক্ষার্থীদের জন্য সব ধরনের নোট ও গাইড বই নিষিদ্ধের বিধান রেখে ‘শিক্ষা আইন-২০২১’ এর খসড়া চূড়ান্ত করে মাউশি।

মাউশির সচিব পরিবর্তন

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের (মাউশি) নতুন সচিব হিসেবে দায়িত্ব পান মো. আবু বকর ছিদ্দীক। তিনি সেতু বিভাগের সচিব ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। অন্যদিকে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পান।

এপিএ মূল্যায়নে দ্বিতীয় মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগ

২০২০-২১ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে সব মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে দ্বিতীয় সেরা পুরস্কার অর্জন করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

গ্রন্থাগারিক নিয়োগ দিতে পারবে না ম্যানেজিং কমিটি

বেসরকারি স্কুল-কলেজের গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞানের সহকারী শিক্ষক ও গ্রন্থাগার প্রভাষক পদে শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি নিয়োগ দিতে পারবে না। এখন থেকে এ পদে নিয়োগের সুপারিশ করবে এনটিআরসিএ। তবে, আদেশ জারির আগে এসব পদে নিয়োগে পরীক্ষা সম্পন্ন হয়ে যেসব প্রার্থী চূড়ান্ত হয়েছেন তারা এমপিওভুক্ত হতে পারবেন।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা

স্থায়ী সনদ না নেওয়া ২৬ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বিশ্ববিদ্যালয়গুলোকে এরই মধ্যে শোকজ করা হয়েছে। অন্যদিকে, স্থায়ী ক্যাম্পাসে না যাওয়া ১৮টি বিশ্ববিদ্যালয়কে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ইউজিসি।

ইবতেদায়ী প্রধানরা বেতন পাবেন ১১তম গ্রেডে

আগে ইবতেদায়ী মাদরাসার প্রধানরা ১৫তম গ্রেডে বেতন পেতেন। সংশোধিত এমপিও নীতিমালা অনুযায়ী ইবতেদায়ীর প্রধানদের ১১তম গ্রেডে বেতন দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে।

কওমি মাদরাসায় রাজনীতি নিষিদ্ধ

দেশের সব কওমি মাদরাসায় ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ করেছে মাদরাসাগুলোর নীতিনির্ধারণী বোর্ড আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশ। হেফাজতে ইসলামের সহিংসতার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশের সব কওমি মাদরাসায় ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধকরণ ছিল অন্যতম আলোচিত ঘটনা

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫ শতাংশ আয়কর নয়

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায় না করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এর আগে এ বিষয়ে আদালতে রিট করে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক।

ব্লেন্ডেড লার্নিং নীতিমালার খসড়া

সশরীরে ও অনলাইন শিক্ষা সমন্বিত করে উচ্চ শিক্ষার জন্য ‘ব্লেন্ডেড লার্নিং’ নীতিমালার খসড়া চূড়ান্ত করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। উচ্চ শিক্ষায় বাংলাদেশ যেন পিছিয়ে না পড়ে সে বিষয়ে জোর দেওয়া হয়েছে খসড়া নীতিমালায়।

প্রাথমিকে যত উদ্যোগ

প্রাথমিক বিদ‌্যালয়ের শিক্ষকদের অভিন্ন পরিচয়পত্র রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১৪ ও ১৫তম গ্রেডের সহকারী শিক্ষকদের ১৩তম বেতন গ্রেড দেওয়া হয়েছে। এক্ষেত্রে শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতা শিথিল করা হয়েছে।

প্রাথমিকের শিক্ষার্থীদের উপবৃত্তির জন্য তথ্য এন্ট্রির সময় জন্মনিবন্ধন সনদ বাধ্যতামূলক করা হয়েছে।সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে অভিন্ন নকশার শহীদ মিনার তৈরির সিদ্ধান্ত হয়েছে।

মহান বিজয় দিবস উপলক্ষে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সম্পূর্ণ নতুন জাতীয় পতাকা উড়ানো, বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে চলতি বছরে শূন্য থেকে পাঁচ বছর পর্যন্ত সব শিশুকে জরিপের আওতায় আনারও সিদ্ধান্ত হয়েছে। প্রাথমিক শিক্ষার বাইরে কোনো শিশু যেন না থাকে সে কারণে এ জরিপ।

পিইসি জেএসসি পরীক্ষা বাতিল

চলতি বছর করোনা পরিস্থিতিতে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা বাতিল করা হয়েছে। একই সঙ্গে বাতিল হয়েছে মাদরাসা শিক্ষা বোর্ডের ইবতেদায়ী শিক্ষাসমাপনী (ইইসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে যত উদ্যোগ

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৯-২০ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের তিন লাখ ১৬ হাজার ৬৭৬ শিক্ষার্থীকে অটোপাস দিয়েছে। এছাড়া অধিভুক্ত কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান ও ইনস্টিটিউটে ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ ব্যবহার না করার নির্দেশ দেয় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শিক্ষাপ্রতিষ্ঠানের পুরো নাম ব্যবহার

কোনো আবেদন কিংবা যেকোনো নোটিশে শিক্ষাপ্রতিষ্ঠানের পুরো নাম ব্যবহারের নির্দেশ দিয়েছে সরকার। সংক্ষিপ্ত নাম ব্যবহার যথাযথ নয় বলে মনে করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর।

এএজে/এমএআর