জামালপুর-৩ আসনের সংসদ সদস্য মির্জা আজম চিকিৎসক ও প্রকৌশলীদের ‘চোর’ হিসেবে আখ্যায়িত করার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শিক্ষক সমিতি।

জানা গেছে, সম্প্রতি মির্জা আজমের একটি বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। সেখানে তাকে বুয়েট থেকে পাস করে আসা প্রকৌশলীদের নিয়ে কথা বলতে শোনা যায়।

তিনি বলেন, দেশের মেধাবী শিক্ষার্থীরা বুয়েট-মেডিকেলে ভর্তি হন। কিন্তু সরকারি চাকরিতে আসার পর তারা দুর্নীতিতে জড়িয়ে পড়েন।

মির্জা আজমের এমন বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বুয়েট শিক্ষক সমিতি। পাশাপাশি তার এ বক্তব্য প্রত্যাহার চেয়ে নিঃশর্ত ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে সংগঠনটি।

শনিবার (২৯ জানুয়ারি) বুয়েট শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আব্দুল হাসিব চৌধুরী ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ টি এম হাসান জোবায়ের স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়েছে, গত ১৯ জানুয়ারি জামালপুর জেলা প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতির সঙ্গে এক আলোচনায় জামালপুর-৩ আসনের সংসদ সদস্য মির্জা আজম বুয়েটের স্নাতক প্রকৌশলী এবং বিভিন্ন মেডিকেল কলেজের চিকিৎসকদের চোর সাব্যস্ত করে অত্যন্ত আপত্তিকর বক্তব্য দিয়েছেন। বুয়েট শিক্ষক সমিতি মির্জা আজমের এমন অবমাননাকর বক্তব্যের তীব্র প্রতিবাদ জানায়।

একজন দায়িত্বশীল ব্যক্তি ও সংসদ সদস্য কর্তৃক যেকোনো পেশাজীবী সম্পর্কে এ ধরনের ঢালাও মন্তব্য অবমাননাকর ও অগ্রহণযোগ্য। তিনি মেধাবীদের সম্পর্কে যেভাবে বক্তব্য দিয়েছেন, তা কাণ্ডজ্ঞানহীন ও দুর্ভাগ্যজনক।

এদিকে নিজের করা মন্তব্যের বিষয়ে গণমাধ্যমের কাছে ব্যাখ্যা দিয়েছেন মির্জা আজম। সব চিকিৎসক ও প্রকৌশলীকে নিয়ে ওই কথা বলেননি জানিয়ে তিনি বলেন, সমাজের সামগ্রিক অবক্ষয় নিয়ে কথা প্রসঙ্গে দুর্নীতিগ্রস্ত প্রকৌশলী ও চিকিৎসকদের সমালোচনা করেছি।

চোর শব্দটা বলা ঠিক হয়নি জানিয়ে তিনি আরও বলেন, কয়েকদিন আগে আমার দেওয়া বক্তব্য বিকৃত করে উদ্দেশ্যমূলকভাবে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হচ্ছে।

এএজে/এমএইচএস