কারিগরি শিক্ষা অধিদপ্তরের (ডিটিই) ‘স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ)’ প্রকল্পের অধীনে নিযুক্ত ৭৭৭ জন শিক্ষকের চাকরি দ্রুত রাজস্ব খাতে স্থানান্তর ও ১৯ মাসের বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবি জানিয়েছে প্রকল্পের আওতাধীন কর্মরত শিক্ষকরা।

এই দাবিতে বুধবার (২ ফেব্রুয়ারি) ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান, কারিগরি শাখা’ ব্যানারে দ্বিতীয় দিনের মতো শিক্ষকদের অবস্থান কর্মসূচি চলছে। এতে অন্তত ৪০ জন পলিটেকনিক শিক্ষক অংশগ্রহণ করেন। এর আগে গতকাল বেলা ১১টায় তাদের অবস্থান কর্মসূচি শুরু হয়। সারা রাত শিক্ষকরা শহীদ মিনারেই অবস্থান করেন।

অবস্থান কর্মসূচি থেকে কারিগরি শিক্ষা অধিদপ্তরের ‘স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট’ শীর্ষক সমাপ্ত প্রকল্প থেকে রাজস্বখাতে প্রক্রিয়াধীন বীর বিক্রম খেতাব প্রাপ্ত ও অন্যান্য মুক্তিযোদ্ধার সন্তানসহ ৭৭৭ জন কর্মরত শিক্ষকের চাকরি রাজস্বখাতে স্থানান্তর দ্রুত সম্পন্ন করা ও ১৯ মাসের বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবি জানিয়েছেন প্রকল্পের আওতাধীন কর্মরত শিক্ষকরা।

প্রসঙ্গত, ‘ডিটিই’ প্রকল্পটি ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত চালু ছিল। কিন্তু প্রকল্পটি শেষ হওয়ার দিন প্রধানমন্ত্রীর অনুমোদিত অনুশাসনের আলোকে স্টেপ প্রকল্পে নিযুক্ত ৭৮৬ জন শিক্ষককে সাময়িকভাবে বহাল রেখে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে প্রজ্ঞাপন জারি করা হয়।

২০১৯ সালের ১৪ জুলাই শিক্ষা মন্ত্রণালয়, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ ওই ৭৮৬ জন শিক্ষকের চাকরি রাজস্বখাতে স্থানান্তরের প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য পাঠায়। প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তরের প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতার কারণে স্টেপ প্রকল্পের অধীনে নিযুক্ত বর্তমানে কর্মরত ৭৭৭ জন শিক্ষক গত ১৯ মাস ধরে কোনো বেতন-ভাতা পাচ্ছেন না।

এএজে/এমএইচএস