নিয়মিত কমিটিবিহীন বিভিন্ন মাদ্রাসায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক সুপারিশকৃত শিক্ষকদের নিয়োগ বা যোগদানের জটিলতা নিরসন করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

জানা গেছে, বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এন্ট্রি লেভেলের শিক্ষক পদে ৩৪ হাজারের বেশি নিবন্ধিত প্রার্থীকে চূড়ান্ত সুপারিশ করেছে এনটিআরসিএ। কিন্তু অনেক মাদ্রাসায় নিয়মিত গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি না থাকায় কিছু প্রার্থী যোগদান নিয়ে দুশ্চিন্তায় আছেন। এ জটিলতা নিরসন করেছে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।

বুধবার (২ ফেব্রুয়ারি) কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে এ নির্দেশনা দিয়ে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরকে চিঠি পাঠানো হয়েছে।

উপসচিব সুলতানা আক্তারের সই করা চিঠিতে বলা হয়েছে, নিয়মিত কমিটি/বিশেষ কমিটি/এডহক কমিটির অবর্তমানে কিংবা মামলা বা অন্য কোনো কারণে কমিটি গঠনে জটিলতা তৈরি হলে এনটিআরসিএর সুপারিশ করা শিক্ষকদের নিয়োগ/যোগদান পত্রে/এমপিওভুক্তির প্রস্তাবে জেলা সদরের মাদ্রাসার ক্ষেত্রে জেলা প্রশাসক/অতিরিক্ত জেলা প্রশাসক এবং জেলা সদরের বাইরের মাদ্রাসার ক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রতিস্বাক্ষর করবেন।

পরে নিয়মিত কমিটি গঠিত হলে এনটিআরসিএ কর্তৃক সুপারিশকৃত শিক্ষকদের নিয়োগ অবশ্যই নিয়মিত কমিটি কর্তৃক ভূতাপেক্ষভাবে অনুমোদন করতে হবে।

এছাড়া মাদ্রাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত) অনুযায়ী মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এমপিওভুক্তির কার্যক্রম গ্রহণ করবে।

এএজে/ওএফ