বরেণ্য গণসংগীতশিল্পী ও বীর মুক্তিযোদ্ধা ফকির আলমগীরের নামে সড়কের নামকরণ করা হয়েছে। রাজধানীর খিলগাঁও এলাকার চৌধুরীপাড়া ৬ নম্বর সড়কের নাম এখন থেকে ‘ফকির আলমগীর সড়ক’। এটি বাস্তবায়ন করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন।

ইতোমধ্যে সড়কে নামফলক বসানো হয়েছে। বিষয়টি নিয়ে আনন্দিত ফকির আলমগীরের ছেলে মাশুক আলমগীর। তিনি গণমাধ্যমকে বলেন, ‘এটা সত্যি দারুণ উদ্যোগ আমার বাবাকে সম্মান জানানোর। আমি, আমার পরিবার ও পরিজন এই সম্মানে আপ্লুত। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মহোদয় আতিকুল ইসলাম সাহেবের কাছে আমরা কৃতজ্ঞ। এই এলাকায় অনেক স্মৃতি আছে। তিনি এখানে জীবনের অনেক সময় কাটিয়েছেন৷ এখানকার মানুষ তাকে সম্মান করতেন৷ সেখানে বাবার নামে সড়ক, ভাবতেই ভালো লাগছে।’

গত বছরের ২৬ সেপ্টেম্বর গুলশান নগর ভবনে ২য় পরিষদের ৮ম কর্পোরেশন সভায় সবার সম্মতিতে এই সড়কের অনুমোদন দেওয়া হয়। অবশেষে সেটা বাস্তবায়ন সম্পন্ন করেছে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। 

প্রসঙ্গত, ফকির আলমগীর দেশের ইতিহাসে সবচেয়ে সফল গণসংগীতশিল্পী। তার গাওয়া ‘ও সখিনা গেছস কিনা ভুইল্যা আমারে’, ‘সান্তাহার জংশনে দেখা’, ‘ও জুলেখা’, ‘আহারে কাল্লু মাতব্বর’ ইত্যাদি গান দেশজুড়ে তুমুল জনপ্রিয়তা পেয়েছিল।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের লড়াকু সৈনিক ছিলেন ফকির আলমগীর। ক্রান্তি শিল্পীগোষ্ঠী ও গণশিল্পীগোষ্ঠীর সদস্য হিসেবে ঊনসত্তরের গণঅভ্যুত্থ্যান ও একাত্তরের মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

সংগীতে অসামান্য অবদান রাখায় ১৯৯৯ সালে একুশে পদকে ভূষিত হয়েছিলেন ফকির আলমগীর। কালজয়ী এই শিল্পী গত বছরের ২৩ জুলাই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান।

কেআই