প্রায় তিন বছর পর মুক্তি পেয়েছে ভারতীয় সুপারস্টার প্রভাসের নতুন সিনেমা। এর নাম ‘রাধে শ্যাম’। গত ১১ মার্চ বিশ্বব্যাপী প্রায় ৭ হাজার সিনেমা হলে মুক্তি পেয়েছিল এটি। প্রথম দিনে মোটা অংকের অর্থ আয়ও করে নেয়।

কিন্তু দিন গড়ানোর সঙ্গে বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে সিনেমাটি। প্রতিনিয়তই এর আয় কমছে। সেই সঙ্গে নেতিবাচক মন্তব্য আর সমালোচনা তো আছেই। তাই বিশাল ক্ষতির মুখে পড়েছে বহুল আলোচিত এই সিনেমা।

‘রাধে শ্যাম’ নির্মাণ করেছেন রাধা কৃষ্ণ কুমার। প্রেম ও ভাগ্যের জটিল সমীকরণ নিয়ে সিনেমার গল্প এগিয়েছে। এতে প্রভাসের বিপরীতে অভিনয় করেছেন পূজা হেগড়ে। প্রযোজনা করেছে ইউভি ক্রিয়েশনস।

মুক্তির প্রথম দিন সিনেমাটি ৭২ কোটি ৪১ লাখ রুপি আয় করেছিল। দ্বিতীয় দিন আয় কমে অর্ধেকে নেমে আসে। এভাবে প্রতিদিনই কমেছে আয়ের মাত্রা। সবশেষ ছয়দিন পেরিয়ে ‘রাধে শ্যাম’-এর মোট আয় ১৮৪ কোটি ৮২ লাখ রুপি।

এই সিনেমার বাজেট প্রায় ৩৫০ কোটি রুপি। অথচ সপ্তাহ পেরিয়ে এখনো বাজেটের ধারেকাছেও যেতে পারেনি। লাভের ঘরে প্রবেশ তো বহুদূরের ব্যাপার। তাই ‘রাধে শ্যাম’ যে সুপারফ্লপ হতে চলেছে, এ কথা অকপটেই বলছেন সিনেমা বিশ্লেষকরা।

প্রভাসের তারকাখ্যাতির সুবাদে প্রথম দু’তিন দিন সিনেমাটি মোটের ওপর ভালোই চলেছিল। কিন্তু দিনশেষে দর্শক গল্পই দেখতে চায়। সেটারই খামতি রয়েছে ‘রাধে শ্যাম’-এ। তাই ব্যর্থতার খাতায় নাম লেখাচ্ছে সিনেমাটি।

এদিকে ভারতজুড়ে ঝড় তুলেছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি। সাড়ে ৬০০ সিনেমা হলে মুক্তির পর এই সপ্তাহে এটি ৪ হাজারের বেশি স্ক্রিন দখল করে নিয়েছে। মাত্র ১৪ কোটি রুপি বাজেটের সিনেমাটি ইতোমধ্যে ১০০ কোটির বেশি আয় করে ব্লকবাস্টার হিট হয়ে গেছে।

অন্যদিকে শুক্রবার (১৮ মার্চ) মুক্তি পেয়েছে অক্ষয় কুমারের নতুন সিনেমা ‘বচ্চন পাণ্ডে’। বিভিন্ন সমালোচক এর প্রশংসা করেছেন। তাছাড়া গত কয়েক বছর ধরে অক্ষয়ের সবগুলো সিনেমাই পেয়েছে সাফল্য। এই সিনেমাও ভারতীয় বাজারে বড় জায়গা দখল করবে বলে ধরে নেওয়া যায়। সুতরাং দুর্বল চিত্রনাট্য দিয়ে এমন দুটি প্রভাবশালী সিনেমার সামনে টিকে থাকাই মুশকিল হয়ে যাবে ‘রাধে শ্যাম’-এর জন্য।

উল্লেখ্য, প্রভাস আন্তর্জাতিক অঙ্গনে খ্যাতি পেয়েছেন দুই খণ্ডের ‘বাহুবলী’ সিনেমা দিয়ে। এর দ্বিতীয় খণ্ড ভারতের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ আয়কারী সিনেমা। ‘বাহুবলী’র পর ২০১৯ সালে তিনি ‘সাহো’ উপহার দিয়েছিলেন। সেটিও খুব একটা সাড়া ফেলতে পারেনি। কেবল টেনেটুনে লগ্নি তুলতে পেরেছিল।

কেআই