ছবি: উৎসবের ফেসবুক পেজ

দক্ষিণ এশিয়ার অন্যতম চলচ্চিত্র উৎসব ‘ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব কেরালা’। শুক্রবার (১৮ মার্চ) এই আয়োজনের ২৬তম আসর শুরু হয়েছে। এবারের উৎসবের পর্দা উঠেছে বাংলাদেশের বহুল আলোচিত সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’ দিয়ে। এই প্রথম কোনো বাংলাদেশি সিনেমা দিয়ে উৎসবটি শুরু হলো।

শুধু তাই নয়, ‘রেহানা’র সুবাদে কেরালার এই আয়োজনে বিশেষ সম্মান পেয়েছেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। উদ্বোধনী অনুষ্ঠানে তাকে সম্মানের সঙ্গে বরণ করে নেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ান।

এছাড়া উৎসবের ফেসবুক পেজেও তার প্রশংসা করে পোস্ট দেওয়া হয়েছে। বলা হয়েছে, ‘নিখুঁত আজমেরী হক! কেরালা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ওপেনিং ফিল্মের এই অভিনেত্রী সবাইকে মুগ্ধ করেছেন।’

বাংলাদেশ থেকে নির্বাচিত কেরালা উৎসবের জন্য প্রথম সিনেমা এটি। যা কিনা কান চলচ্চিত্র উৎসবের ‘আঁ সার্তে রিগা’ বিভাগে নির্বাচিত হয়েছিল। সিনেমাটি পরিচালনা করেছেন আবদুল্লাহ মোহাম্মদ সাদ। ক্ষমতা কাঠামোর কারণে সৃষ্ট নারীদের সমস্যাগুলোকে তুলে ধরা হয়েছে এই সিনেমায়।

ছবি : উৎসবের ফেসবুক পেজ

আয়োজক ও দর্শকের ভালোবাসায় মুগ্ধ হয়েছেন বাঁধন। তিনি অনুভূতি প্রকাশ করে গণমাধ্যমকে বলেন, ‘তিন হাজারের বেশি দর্শক, সমালোচক ও অন্যরা উপস্থিত ছিলেন। বাংলাদেশের কালচারের একটি সিনেমাকে এভাবে ভিন্ন দেশের কালচারের মানুষের ভালোবাসা আমাকে মুগ্ধ করেছে। এতটা কষ্ট করে এসেছি, সেটা সার্থক হয়েছে।’

৮ দিনব্যাপী কেরালার আন্তর্জাতিক এই উৎসবে আরও দুই দিন ‘রেহানা মরিয়ম নূর’ দেখানো হবে। একটি শো আগামী ২১ মার্চ ট্যাগোর থিয়েটারে, অন্যটি ২৩ মার্চ অজান্তা থিয়েটারে। ২৫ মার্চ উৎসব শেষে দেশে ফিরবেন বাঁধন।

উল্লেখ্য, আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’ বাংলাদেশের সিনেমায় একটা অনন্য ইতিহাস রচনা করেছে। গত বছর এটি বিখ্যাত কান উৎসবে প্রথম বাংলাদেশি সিনেমা হিসেবে অফিসিয়াল সিলেকশনে জায়গা করে নেয়। প্রদর্শনীর পর স্ট্যান্ডিং ওভেশনও পেয়েছিল।

এরপর যুক্তরাষ্ট্রের পাম স্প্রিংস, চীনের হংকং, কোরিয়ার বুসান, অস্ট্রেলিয়ার মেলবোর্নসহ বিভিন্ন দেশের উৎসবে অংশ নিয়ে পুরস্কার জিতে নেয় সিনেমাটি। এতে বাঁধনের সঙ্গে আরও অভিনয় করেছেন সাবেরী আলম, কাজী শামী হোসেইন, আফিয়া জাহিন জাইমা, আফিয়া তাবাসসুম বর্ণ প্রমুখ।

কেআই