কদিন আগেই কান চলচ্চিত্র উৎসব গিয়ে ব্যাপক প্রশংসা কুড়িয়ে এসেছে বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। এরপর গেছে ‘বুসান’ চলচ্চিত্র উৎসবে। সামনে যাচ্ছে একাডেমি অ্যাওয়ার্ডে (অস্কার)। ৯৪তম একাডেমি অ্যাওয়ার্ডে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে বাংলাদেশ থেকে লড়াই করবে সিনেমাটি।

এত এত সাফল্য নিয়ে আসা সিনেমাটি নিয়ে এবার প্রশ্ন রাখা হয়েছে দেশের ৪৩ তম সিভিল সার্ভিস (বিসিএস) এর  প্রিলিমিনারি পরীক্ষায়। সেখানে জানতে চাওয়া হয়েছে, 'রেহানা মরিয়ম নূর' চলচ্চিত্রের পরিচালক কে? এর পরিচালক আবদুল্লাহ মোহাম্মাদ সাদ। আরেকটি প্রশ্ন ছিল কান চলচ্চিত্র উৎসবে মনোয়ন পাওয়া চলচ্চিত্রের নাম হিসেবে। চিত্রনাট্যও লিখেছেন আবদুল্লাহ মোহাম্মাদ সাদ।

‘রেহানা মরিয়ম নূর’ সিনেমায় মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। বিভিন্ন চরিত্রে আরও আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

২০২১ সালে নির্মিত এই সিনেমার প্রটোকল ও মেট্রোর ব্যানারে প্রযোজনা করেছেন জেরেমি চুয়া এছাড়াও সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন। যদিও এই সিনেমাটি বাংলাদেশি প্রেক্ষাগৃহে এখনও মুক্তি পায়নি।

৩৭ বছর বয়সী একজন সহকারী অধ্যাপকের জীবন-সংগ্রামের গল্পে নির্মিত হয়েছে ‘রেহানা মরিয়ম নূর’। যে চরিত্রের নাম রেহানা। চরিত্রটি করেছেন আজমেরী হক বাঁধন।

উল্লেখ্য, সরকারি কর্মকমিশনের (পিএসসি) আওতায় ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে আজ। শুক্রবার (২৯ অক্টোবর) সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত আটটি বিভাগীয় শহরের ৩৬৯ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

জোনা গেছে, ৪৩তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এই পদগুলোর জন্য এবার আবেদন জমা পড়ে ৪ লাখ ৩৫ হাজার ১৯০টি।

আরআইজে