কমেডিয়ান ক্রিস রককে চড় মারার পরই অস্কার অনুষ্ঠান থেকে বেরিয়ে যেতে বলা হয়েছিল অভিনেতা উইল স্মিথকে। কিন্তু তিনি যেতে চাননি। অস্কার কর্তৃপক্ষের অনুরোধের পরও একরকম জোর করেই থেকে গিয়েছিলেন অনুষ্ঠানে।

চড়কাণ্ডের তদন্ত করতে নেমে এ কথা জানাল অস্কার পুরস্কারের আয়োজক সংস্থা একাডেমি। তবে একইসঙ্গে একাডেমি এ-ও জানিয়েছে, চাইলে তারাও ঘটনাটিকে একটু অন্যভাবে সামাল দিতে পারত। শেষ পর্যন্ত তা না হওয়ায় সঞ্চালক ক্রিস রকের কাছে আনুষ্ঠানিকভাবে দুঃখপ্রকাশও করেছে একাডেমি। জানিয়েছে শিগগির অভিনেতা স্মিথের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে চলছে তারা।

সোমবার (২৮ মার্চ) বাংলাদেশ সময় ভোর ৬টায় হলিউডের ডলবি থিয়েটারে চলছিল অ্যাওয়ার্ড প্রদান। অনুষ্ঠানের সঞ্চালক কমেডিয়ান ক্রিস রক অভিনেতা উইল স্মিথের স্ত্রীকে নিয়ে রসিকতা করেন। যার জেরে মঞ্চে উঠে হঠাৎ ক্রিস রকের গালে চড় মেরে বসেন স্মিথ। এ আচরণের জন্য ক্রিস রক এবং অস্কার কর্তৃপক্ষের কাছে ক্ষমাও চেয়েছেন অস্কার জয়ী অভিনেতা।

স্মিথ ক্ষমা চাইলেও একাডেমি জানিয়েছে, অভিনেতার বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে। আগামী ১৮ এপ্রিল একাডেমি বোর্ডের বৈঠক বসতে চলেছে। সেদিনই স্মিথের শাস্তি ঘোষণা হতে পারে। কর্তৃপক্ষ জানিয়েছেন, অভিনেতা একাডেমির আচরণ সংক্রান্ত নিয়ম নীতি ভেঙেছেন।

বুধবার (৩০ মার্চ) রাতে এক বিবৃতি দিয়ে একাডেমি কর্তৃপক্ষ জানিয়েছেন, স্মিথের বিরুদ্ধে, অভব্য আচরণ, শারীরিক নিগ্রহ, প্রকাশ্যে হুমকি এবং একাডেমির ভাবমূর্তি নষ্ট করার অভিযোগে শৃঙ্খলাভঙ্গের ব্যবস্থা নেওয়া শুরু হয়ে গেছে। অভিযোগ প্রমাণ হলে কী শাস্তি হতে পারে স্মিথের? অ্যাকাডেমি জানিয়েছে, স্মিথকে বহিষ্কার করা হতে পারে। এমনকি হলিউডের অভিনেতা হিসেবে তার প্রাপ্য বিশেষ সুযোগ-সুবিধাতেও লাগাম টানা হতে পারে।

এমএইচএস