৯৪তম একাডেমি অ্যাওয়ার্ড অনুষ্ঠানের মঞ্চে ঘটেছে অঘটন। সোমবার (২৮ মার্চ) বাংলাদেশ সময় ভোর ৬টায় হলিউডের ডলবি থিয়েটারে চলছিল অ্যাওয়ার্ড প্রদান। অনুষ্ঠানের সঞ্চালক কমেডিয়ান ক্রিস রক অভিনেতা উইল স্মিথের স্ত্রীকে নিয়ে রসিকতা করেন। যার জেরে মঞ্চে উঠে হঠাৎ ক্রিস রকের গালে চড় মেরে বসেন স্মিথ। এ আচারণের জন্য এবার ক্রিস রক এবং অস্কার কর্তৃপক্ষের কাছে ক্ষমাও চেয়েছেন অস্কার জয়ী অভিনেতা।

বিষয়টি নিয়ে গত কয়েকদিন চুপ ছিলেন স্মিথের স্ত্রী জাডা স্মিথ। এবার একটি ইঙ্গিতপূর্ণ পোস্ট লিখলেন স্মিথের স্ত্রী। জাডা লেখেন, ‘দিস ইজ আ সিজন ফর হিলিং, আই অ্যাম হিয়ার ফর ইট’। যার বাংলা দাঁড়ায় এমন— ‘এটা ক্ষততে প্রলেপ লাগানোর সময়, আমি সেইজন্যই এখানে।’ জাডার এ মন্তব্য যে উইল স্মিথের চড়-কাণ্ড নিয়ে তা বলার অপেক্ষা রাখে না। বলা যায়, কঠিন সময়ে স্বামীর পাশে দাঁড়িয়েই এ বার্তা দিলেন জাডা।

উইল স্মিথের স্ত্রী জাডা পিংকেট স্মিথকে নিয়ে সোমবার রাতে অস্কারের মঞ্চে বেফাঁস একটি রসিকতা করে ফেলেন সঞ্চালক ক্রিস রক। তিনি বলেন, পরের ‘জি আই জেন’ ছবিতে অভিনয় করবেন জাডা। ১৯৯৭ সালের সেই ‘জি আই জেন’ ছবিতে অভিনয় করেছিলেন ডেমি মুর। ছবিতে তার মাথায় চুল ছিল না। ঘটনাচক্রে জাডার মাথাতেও চুল নেই। কিন্তু সেটি অসুস্থতার কারণে। যে অসুখের নাম অ্যালোপেসিয়া। এ কারণেই রসিকতায় চটে যান অভিনেতা।

যদিও হিংসাত্মক ঘটনার জন্য ক্ষমা চান স্মিথ। তিনি ইনস্টা পোস্টে লেখেন, ‘ক্রিস, আমি তোমার কাছে প্রকাশ্যে ক্ষমা চাইছি। আমি সীমা লঙ্ঘন করেছি, আমি ভুল করেছি। আমি খুব লজ্জিত, আমি যেমন মানুষ হতে চাই তার সঙ্গে এ কাজের কোনো সামঞ্জস্য নেই’।

‘কিং রিচার্ড’ অভিনেতা আরও যোগ করেন, ‘হিংসা বিষাক্ত এবং ধ্বংসাত্মক। গত রাতে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে আমার আচরণ কোনোভাবেই গ্রহণযোগ্য ছিল না’। স্ত্রী জাডার শারীরিক অসুস্থতা নিয়ে রসিকতা সহ্য করতে পারেননি তিনি, আবেগের বশেই ওই ধরনের আচরণ করে ফেলেন।

এসএসএইচ