বলিউডের খ্যাতিমান নির্মাতা সঞ্জয়লীলা বানসালি পরিচালিত সিনেমা ‘গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’। গত ২৫ ফেব্রুয়ারি এটি মুক্তি পেয়েছিল। সমালোচকদের প্রশংসা আর দর্শকপ্রিয়তার সুবাদে দারুণ সাফল্য পায়। বক্স অফিসে প্রায় ২০০ কোটি রুপি আয় করে সুপারহিট তকমা পায় এটি।

এই সিনেমার নাম ভূমিকায় অভিনয় করেছেন বলিউড তারকা আলিয়া ভাট। কামাঠিপুরা নামের একটি যৌনপল্লির সর্দারনির রূপে দেখা গেছে তাকে। প্রায় সবার কাছেই আলিয়ার অভিনয় প্রশংসিত হয়েছে।

তবে বাংলাদেশের অভিনেত্রী ফারিয়া শাহরিনের কাছে আলিয়ার অভিনয় পছন্দ হয়নি। তিনি মনে করেন, আলিয়ার বদলে সিনেমাটিতে অন্য কাউকে নিলে আরও ভালো হতো। ‘গাঙ্গুবাই’ দেখার পর ফেসবুক স্ট্যাটাসে এমনটা বলেছেন তিনি।

ফারিয়া শাহরিন লিখেছেন, “গাঙ্গুবাই’ দেখলাম; অনেক সময় চোখে পানি আসলো, কাঁদলাম, খারাপ লাগল; কিন্তু দর্শক হিসেবে বারবার মনে হয়েছে, আলিয়ার চেয়ে একটু বোল্ড কেউ হলে খুব ভালো হতো। আলিয়া তার সর্বোচ্চ চেষতা করেছে এবং তাকে খুব সুন্দর লেগেছে। কিন্তু বারবার মনে হচ্ছিল, সে গলা পরিবর্তন করে বড় বড় ভাব আনার চেষ্টা করছে। বডি ল্যাঙ্গুয়েজ, বসার স্টাইল সবই কেমন জানি মনে হচ্ছিলো জোর করে করছে।”

আলিয়ার অভিনয় দেখে ফারিয়ার মনে হয়েছে, ছোট কোনো বাচ্চাকে জোর করে বড় বানানোর চেষ্টা করা হয়েছে। ‘ব্যাচেলর পয়েন্ট’ নাটকে অন্তরা চরিত্রে অভিনয় করা ফারিয়া লিখেছেন, ‘আমি সিনেমা বোঝার মতো অতো বড় কেউ না, কিন্তু মনে হচ্ছিল ছোট একটা বাচ্চাকে জোর করে টেনে বড় করার চেষ্টা করা হয়েছে। ম্যাচিওর লাগেনি। অনেকে হয়ত বলবে, আপনি কী বোঝেন অভিনয়ের। হ্যাঁ, আমি কিছুই বুঝি না, তাও বললাম। কিন্তু সিনেমাটি খারাপ লাগেনি, দেখতে পারেন। অজয়কে ভালো লেগেছে।’

ফারিয়া শাহরিনের স্ট্যাটাস

উল্লেখ্য, ‘গাঙ্গুবাই’ সিনেমাটি নির্মিত হয়েছে গঙ্গা হারজিভানদাস নামের একজন নারীর জীবনের গল্প নিয়ে। প্রেমিকের হাত ধরে তিনি মুম্বাইতে এসেছিলেন নায়িকা হওয়ার স্বপ্ন নিয়ে। কিন্তু প্রেমিক তাকে বিক্রি করে দেয় কামাঠিপুরা যৌনপল্লিতে। মাত্র ১৬ বছর বয়সে সম্ভ্রান্ত এক পরিবারের মেয়ে থেকে গঙ্গা হয়ে যায় যৌনকর্মী।

এরপর ধীরে ধীরে গঙ্গা থেকে গাঙ্গুবাই বনে যান তিনি। পুরো কামাঠিপুরার নেতা হয়ে ওঠেন। যৌনকর্মীদের অধিকার ও স্বীকৃতির জন্য রাষ্ট্রীয় পর্যায়ে পর্যন্ত চেষ্টা করেছিলেন তিনি। এমনকি ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর সঙ্গেও বৈঠক করেছিলেন।

গাঙ্গুবাইয়ের জীবনের সেই অনবদ্য গল্প রূপালি পর্দায় তুলে এনেছেন সঞ্জয়লীলা বানসালি। সিনেমার জন্য কম বয়সী আলিয়া ভাটকে বেছে নেওয়া হয়েছে, কারণ বাস্তবের গাঙ্গুবাঈ এমন বয়সেই যৌনপল্লীতে আসেন এবং কয়েক বছরের মধ্যে পল্লির নেতা হন।

সিনেমাটিতে আলিয়া ভাট ছাড়াও অভিনয় করেছেন শান্তনু মহেশ্বরী, অজয় দেবগন, বিজয় রাজ, সীমা পাহওয়া প্রমুখ।

কেআই