বাংলাদেশের গায়ক, গীতিকার ও সুরকার প্রীতম আহমেদ ২০১৬ সাল থেকে যুক্তরাজ্যে বসবাস করছেন। গানের পাশাপাশি সেখানে তিনি অভিনয়ও করেন। ইতিমধ্যেই নেটফ্লিক্স, ওয়ার্নার ব্রাদার্স, অ্যামাজন, সনির মতো আন্তর্জাতিক ওটিটি প্ল্যাটফর্মের সিনেমা ও ওয়েব সিরিজে কাজ করেছেন। তালিকাভুক্ত হয়েছেন ব্রিটিশ অ্যাক্টর ও পারফর্মার হিসেবে।

তবে গান থেকে সরে যাননি প্রীতম। আর তাই তো সেখানে থেকেই একটি মিউজিক ট্যুর শুরু করতে যাচ্ছেন তিনি। তার এই ট্যুরের নাম নেওয়া হয়েছে ‘অ্যাংলো-বেঙ্গলি মিউজিক ট্যুর!’ আগামী ২৪ জুন এই ট্যুরের প্রথম শো হবে ইংল্যান্ডের বৃটিশ মিউজিক সিনের অন্যতম ভেন্যু লন্ডনের রিচমিক্সে। যেখানে প্রীতমের সঙ্গে বাজাবেন তার ব্যান্ডের সদস্য ডেভিড, ওলি, ক্রিশ, ল্যাকিস ও এনাস্তাশিয়া।

প্রীতম বলেন, ‘আমার জীবনের একটা নতুন অধ্যায় শুরু হতে যাচ্ছে এর ট্যুরের মাধ্যমে। আন্তর্জাতিক শ্রোতাদের জন্য নতুন ইংরেজি গান আর আমার নিজের বাংলা প্লে-লিস্ট থেকে উল্ল্যেখযোগ্য গানগুলো নিয়ে হবে ২ ঘণ্টার একক অনুষ্ঠান।’

নিজের ব্যান্ড সদস্যদের সঙ্গে প্রীতম আহমেদ

তিনি আরও জানান, এই ট্যুরে তিনি যে গানগুলো বাজাবেন সেগুলো হবে তার নিজের লেখা, সুর করা নতুন গান। প্রাচ্য ও পাশ্চাত্যের সুর ও বাংলা ও বৃটেনের সংগীত মিলেমিশে এক করে উপস্থাপন করবেন এই আয়োজনে। বৃটিশ শ্রোতাদের পাশাপাশি বাংলাদেশি শ্রোতাদের পেলে অবশ্যই খুব ভালো লাগবে তার।

এরইমধ্যে ট্যুরের টিকিট বিক্রিও শুরু হয়েছে। টিকিট প্রাপ্তির লিংক-Ticket: https://richmix.org.uk/events/pritom-ahmed-live/

আপাতত লন্ডন, ম্যানচেস্টার, বার্মিংহাম’সহ ইংল্যান্ডের বড় বড় শহরগুলো হবে প্রীতম আহমেদের এই ট্যুর। পর্যায়ক্রমে অন্যান্য দেশেও এটি ছড়িয়ে দেওয়ার ইচ্ছে আছে তার।  

উল্লেখ্য, দুই যুগের ক্যারিয়ারে ‘বালিকা’, ‘চলো পালাই’, ‘ভালোবাসার মিছিলে এসো’সহ বেশ কিছু শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন প্রীতম। অন্য শিল্পীদের কণ্ঠেও শ্রোতাপ্রিয়তা পেয়েছে তার লেখা-সুর করা গান।

আরআইজে