ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ বন্যায় যখন সিলেট-সুনামগঞ্জের লাখ লাখ মানুষ অসহায়, তখন তাদের জন্য সুপারহিরোর মতো এগিয়ে আসেন এক তরুণ। যিনি ২ কোটি টাকারও বেশি অর্থ জোগাড় করে মানুষকে খাদ্য সহায়তা দিয়েছেন।

সদা হাস্যোজ্বল সেই তরুণের নাম তাশরীফ খান। মূলত একজন সংগীতশিল্পী। ‘কুঁড়েঘর’ নামে একটি ব্যান্ডের ভোকাল তিনি। তবে শিল্পী পরিচয়ের বাইরে তিনি মানবতার নায়ক। সর্বদা ছুটে বেড়ান অসহায় মানুষকে সহযোগিতার জন্য।

সিলেটে সহায়তা দেওয়ার পর এবার তাশরীফ খান ছুটে গেলেন বন্যা কবলিত আরেকটি জেলা নেত্রকোনায়। সেখানেও হাজার হাজার মানুষ বানভাসি হয়ে অসহায় দিনযাপন করছেন। তাশরীফ জানালেন, ১৫ লাখ টাকার সহায়তা নিয়ে নেত্রকোনার ৭টি উপজেলায় কাজ করছে তার দল।

তাশরীফ বলেন, ‘আমি সিলেটে থাকতেই বলেছিলাম, নেত্রকোনা ও কুড়িগ্রামের বন্যার্ত মানুষকে সহযোগিতা করব। এই পর্যন্ত ২ কোটি টাকার বেশি অর্থ এসেছে। চাইলেই আমি সিলেট থেকে এখানে টাকা পাঠিয়ে দিতে পারতাম। কিন্তু এই টাকা মানুষের আমানত। মানুষ বিশ্বাস করে আমার কাছে দিয়েছেন। তাই একটু দেরি হলেও নিজেই এসেছি।’

তিনি আরও জানান, নেত্রকোনার সাতটি উপজেলায় ১৫০০ প্যাকেট খাবার বিতরণ করছেন তারা। এতে ব্যয় হচ্ছে ১৫ লাখ টাকা। আলাদাভাবে ‘তাশরীফ স্কোয়াড’-এর সাতটি টিম এই বিতরণের কাজ পরিচালনা করছে।

আজ রোববার (৩ জুলাই) রাতেই আবার ঢাকায় ফিরে আসবেন তাশরীফ। এরপর ত্রাণ সহায়তা নিয়ে ছুটে যাবেন কুড়িগ্রামে। কারণ সেখানেও বহু মানুষ বন্যায় পানিবন্দি অবস্থায় আছেন।

কেআই/আরআইজে