তরুণ প্রজন্মের জনপ্রিয় ব্যান্ড ‘অ্যাশেজ’। অনেকটা সময় নিয়ে নতুন গান উপহার দেয় ব্যান্ডটি। সর্বশেষ গেল বছরের নভেম্বরে প্রকাশিত হয়েছিল তাদের একটি গান। ‘আমি বদলে যাব’ শিরোনামের সেই গান লুফে নিয়েছে ভক্তরা। অন্তর্জালে এর ভিউ ছাড়িয়েছে কয়েক মিলিয়ন।

‘অ্যাশেজ’ ভক্তদের জন্য সুখবর। এ মাসেই আসছে ব্যান্ডটির নতুন গান। এর শিরোনাম ‘বুড়িগঙ্গা’। বিখ্যাত বুড়িগঙ্গা নদীকে বাঁচাতেই গানটি করেছেন তারা। এই গানের কথায় বুড়িগঙ্গার বন্দনা ও সংরক্ষণের আহ্বান উঠে আসবে।

ঢাকা পোস্টকে নতুন গানটির খবর জানিয়ে ‘অ্যাশেজ’ প্রধান জুনায়েদ ইভান জানান, ‘জলবায়ু বাঁচাতে চলো নদীর কাছে যাই’-এমন স্লোগানে একটি বিশেষ আয়োজন শুরু হয়েছে। যেখানে সাতটি ব্যান্ড সাতটি নদী নিয়ে গান করেছে। এর মধ্যে বুড়িগঙ্গা নিয়ে গেয়েছে ‘অ্যাশেজ’।

গানটি করা প্রসঙ্গে জুনায়েদ ইভান বলেন, ‘আমাদের মূল লক্ষ্য হলো, মানুষকে নদীর কাছে নিয়ে যেতে চাই। কারণ বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ। বিশেষ করে নতুন প্রজন্মকে নদীর কাছাকাছি আনতে চাই। কারণ জলবায়ূ রক্ষায় নদীর ভূমিকা অসামান্য। আমরা বুড়িগঙ্গা নদী নিয়ে গান করেছি। সবাই জানেন, বর্তমানে এই নদীর পানির কী অবস্থা। আমরা চাই গানটি শুনে মানুষ যেন কিছুটা হলেও সচেতন হয়। নদীর পরিবেশ নষ্ট না করে বরং নদীকে ভালোবেসে সংরক্ষণ করে। এই দায়বদ্ধতা থেকেই গানটি করেছি আমরা।’

দূষণের কবলে জৌলুস হারানো বুড়িগঙ্গা নদী

মানুষের আবেগ-অনুভূতি নিয়েই মূলত গান করে ‘অ্যাশেজ’। তবে এই গানটি করতে গিয়ে তারা উপলব্ধি করেছেন, প্রকৃতি নিয়েও গান করা প্রয়োজন। ভবিষ্যতে তাই দেশ, ইতিহাস, ভাষা-সংস্কৃতি সব বিষয়েই গান করার পরিকল্পনা রয়েছে তাদের।

‘বুড়িগঙ্গা’ গানটি লিখেছেন ‘চিরকুট’ ব্যান্ডের ভোকাল শারমিন সুলতানা সুমি। গানের সুর করেছেন জুনায়েদ ইভান। সংগীতায়োজনে ব্যান্ড ‘অ্যাশেজ’। মিক্স ও মাস্টারিং করেছেন ব্যান্ডটির সদস্য সুলতান রাফসান খান। এ মাসেই একটি মিউজিক ভিডিওসহ গানটি প্রকাশিত হবে।

উল্লেখ্য, নদী বাঁচানোর জন্য বিশেষ এই প্রজেক্টের উদ্যোগ নিয়েছে সল্ট ক্রিয়েটিভস। উদ্যোগটির সার্বিক সহযোগিতায় রয়েছে সুইজারল্যান্ড দূতাবাস ও মানুষের জন্য ফাউন্ডেশন।

কেআই