ঢাকাই সিনেমার ব্যস্ত চিত্রনায়ক নিরব হোসেন। একে পর এক সিনেমায় চুক্তিবদ্ধ হচ্ছেন। বোঝাই যাচ্ছে চলতি বছরটা বেশ ব্যস্ততায় কাটবে তার। সম্প্রতি শুরু করেছেন ‘ফিরে দেখা’র শুটিং। যেই সিনেমা দিয়ে অভিষেক হচ্ছে পরিচালক রোজিনার। এই সিনেমা এবং অন্যান্য কাজ নিয়ে কথা বলেছেন তিনি। লিখেছেন মোস্তাফিজ মিঠু

নতুন সিনেমার শুটিং শুরু করলেন। সেটিও নিজ জেলা রাজবাড়ীতে। অভিজ্ঞতা কেমন?
ভালো-খারাপ দুটোই। প্রায় এক যুগ তো হয়ে গেল ইন্ডাস্ট্রিতে আছি। কখনও রাজবাড়ীতে শুটিং করা হয়নি। সেই জায়গা থেকে এটি আনন্দের বিষয়। পদ্মার পাড়ে আমাদের প্রথমদিনের কাজ হয়েছে। একটি গানের শুট করেছি। এছাড়া রোজিনা আপার সঙ্গে কাজ করছি। এটিই সবচেয়ে দারুণ অভিজ্ঞতা। কিন্তু একটি বিষয় মন খারাপ করে দেয়। বাড়ির পাশে শুটিং, অথচ আজ বাবা-মা কেউ নেই। তাদের মিস করি। 

পদ্মার পাড়ে ‘ফিরে দেখা’র শুটিংয়ে স্পর্শিয়া, রোজিনা ও নিরব

রোজিনা বাংলা সিনেমার একজন গুণী অভিনেত্রী। কিন্তু এটি তার প্রথম পরিচালানা। নির্মাতা রোজিনার প্রসঙ্গে জানতে চাই।
রোজিনা আপা আমাদের পথিকৃৎ। অনেক ব্যবসাসফল সিনেমার নায়িকা তিনি। এছাড়া বহু গুণী নির্মাতাদের পরিচালনায় কাজ করেছেন। তাই প্রথম পরিচালনা হলেও সবকিছুই তার জানা। তিনি জানেন কীভাবে একটি পারফেক্ট কাজ বের করতে হয়। তারা যেসময় সিনেমা করেছেন, তখন কাজের পারফেকশন আরও বেশি ছিল। সেই জায়গা থেকে তার সঙ্গে কাজের সুযোগ আমার কাছে অভিনয়ের কর্মশালা। 

‘ফিরে দেখা’র শুটিংয়ে নিরব ও স্পর্শিয়া

শুটিং শেষে ঢাকায় ফিরছেন কবে?
এখানে পুরো সিনেমা শুটিং টানা করা হবে। ২০ মার্চ পর্যন্ত কাজ চলবে। তবে আমি হয়তো দুদিন আগে রওনা দিব। কারণ ঢাকায় ফিরেই আরও কয়েকটি কাজ শুরু করব। 

‘চোখ’ সিনেমার বিরতিতে রাজবাড়িতে শুটিং করছেন। ঢাকায় ফিরে কি আবারও এর কাজ শুরু করবেন?
হ্যাঁ। গানসহ অনেকগুলো কাজ এখনও বাকি। ঢাকায় ফিরেই সেগুলো করব। এছাড়া অনন্য মামুনের ‘কসাই’ সিনেমার ডাবিং বাকি আছে। মামুন ভাই জানালেন দ্রুত পোস্ট প্রোডাকশনের কাজ শেষ করে মুক্তির জন্য এগোবেন। এরপর ‘ছায়াবৃক্ষ’র বাকি অংশের শুটিং করব। 

‘ফিরে দেখা’র শুটিংয়ে নিরব ও স্পর্শিয়া

করোনার পর সবকিছু স্বাভাবিকের দিকে এগোচ্ছে। সিনেমা হলগুলোও খুলছে। আপনারাও নিয়মিত শুটিং করছেন। এখন সিনেমার সার্বিক অবস্থা কেমন মনে হচ্ছে?
আসলে গত বছর যেই সময়টার মধ্য দিয়ে আমরা গিয়েছি, সেটি ভয়ংকর অভিজ্ঞতা ছিল। সেই অবস্থা থেকে ফিরতে সময় লাগবে সেটিই স্বাভাবিক। তবে আশার কথা দেশে ভ্যাকসিন এসেছে। মানুষ তার নিয়মিত জীবনে ফিরছে। আমাদের ইন্ডাস্ট্রি সার্বিক অবস্থাও দিন দিন ভালোর দিকে এগোচ্ছে। আশা করি সব আগের মত হয়ে যাবে।